মুসলমানদের দু:খ-দুর্দশার বিষয়ে উদ্বেগ

মুসলিম দেশগুলোর স্পিকারদের সম্মেলন সমাপ্ত

Iranইরানের রাজধানী তেহরানে মুসলিম দেশগুলোর আন্তঃসংসদীয় ইউনিয়নের (আইআইপিইউ) দুই দিনব্যাপী সম্মেলন বুধবার রাতে ইশতেহার প্রকাশের মধ্যদিয়ে শেষ হয়েছে।
ওই ইশতেহারে সুদান, মালি, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, মিয়ানমার, সাইপ্রাস ও দক্ষিণ ফিলিপাইনে মুসলমানদের দু:খ-দুর্দশার বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে ফিলিস্তিন সমস্যার দ্রুত সমাধানের ওপরও গুরুত্ব দেয়া হয়েছে। ২৬ ধারাবিশিষ্ট ইশতেহারে আরো বলা হয়েছে, মুসলিম দেশগুলো মধ্যে ভিসা পদ্ধতি সহজ করতে হবে, মধ্যপ্রাচ্যকে গণবিধ্বংসী অস্ত্রমুক্ত করতে হবে এবং নারী ও শিশু অধিকারের প্রতি সমর্থন দিতে হবে।
এছাড়া ওই ইশতেহারে মুসলিম বিশ্বের সমস্যা সমাধানের উপায় তুলে ধরা হয়েছে বলে ইরানের সংসদ স্পিকার আলী লারিজানি সাংবাদিকদের জানিয়েছেন। তিনি বলেছেন, সম্মেলনে বিভিন্ন দেশের সরব উপস্থিতিই প্রমাণ করে ইরানভীতি ছড়িয়ে দেয়ার অপকৌশল ব্যর্থ হয়েছে। মুসলিম দেশগুলো ইরানের সঙ্গে সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত বলে তিনি জানান।
গত মঙ্গলবার ইরানের রাজধানী তেহরানে ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসি’র সদস্য দেশগুলোর স্পিকারদের দুই দিনব্যাপী নবম সম্মেলন শুরু হয়। সম্মেলন চলাকালে মুসলিম বিশ্বের বর্তমান সমস্যা নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। বিভিন্ন দেশের প্রতিনিধিরা এসব বিষয়ে তাদের মতামত তুলে ধরেছেন। আইআরআইবি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close