গার্মেন্টস শিল্প ধ্বংসে দেশে বিদেশে ষড়যন্ত্র চলছে : বিজিএমইএ

BGMEসাভারের ভয়াবহ রানা প্লাজা ট্রাজেডির পূর্বাপর বিভিন্ন নেতিবাচক ঘটনার বিবরণ দিয়ে বংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি আতিকুল ইসলাম বলেছেন, আমাদের গার্মেন্টস শিল্প ধ্বংসের জন্য দেশে বিদেশে নানা ধরনের ষড়যন্ত্র-চক্রান্ত চলছে। তিনি বলেন, পশ্চিমা দেশগুলো থেকে একের পর এক সংস্থা আসছে এবং গার্মেন্টস ভবনের নিরাপত্তার অজুহাতে আমাদের ওপর কঠিন কঠিন নানা শর্ত চাপিয়ে দিচ্ছে। পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে ইঞ্জিনিয়ার নিয়ে এসে আমাদের গার্মেন্টস ভবনকে অনৈতিকভাবে অযোগ্য ঘোষণা করে দেয়ার পাঁয়তারা করছে বলেও তিনি অভিযোগ করেন। রবিবার সন্ধ্যায় রাজধানীর সুন্দরবন হোটেলে গার্মেন্টস কমার্শিয়াল অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন বাংলাদেশের উদ্যোগে আয়োজিত এক ইফতার মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সংগঠনের সভাপতি মোয়াজ্জেম হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (কাস্টমস) মহিউদ্দিন আহমেদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সাবেক সভাপতি সাজ্জাদুল আলম, সহসভাপতি ও অনুষ্ঠানের আহ্বায়ক মো. মাহবুব উল্লাহ চৌধুরী, সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম, যুগ্মসাধারণ সম্পাদক মো. বাকিবিল্লাহ চৌধুরী (ফরহাদ), সাংগঠনিক সম্পাদক মো. মহিউদ্দিন বাবু, অর্থ সম্পাদক মো. মোয়াজ্জেম হোসেন, সংগঠনের কর্মকর্তা মো. হাদিউজ্জামান হাসিব, মো. এমদাদ হোসেন তানভীর প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের সিনিয়র সহসভাপতি লালন মিয়া ফয়সাল। এ অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল এবিনিউজটুয়েন্টিফোরডটকম।
বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম বলেন, সা¤প্রতিককালের রানা প্লাজা ও তাজরিন ফ্যাশনের দুর্ঘটনাকে ইস্যু করে বংলাদেশের প্রধান রপ্তানি আয়ের খাত এ তৈরি পোশাক শিল্পকে ধ্বংস করে এ বাজার অন্যদেশকে দিয়ে দেয়ার ষড়যন্ত্র করা হচ্ছে। বাংলাদেশের গার্মেন্টস শিল্পকে ধ্বংস করার জন্য বিদেশের পাশাপাশি দেশীয় কিছু লোক ইন্ধন যোগাচ্ছে অভিযোগ করে তিনি বলেন, ত্রিশ লাখ শহীদের রক্তে আর দুই লাখ মা বোনের ইজ্জতের বিনিময়ে দীর্ঘ ৯ মাসের সশস্ত্র-রক্ষক্ষয়ী সংগ্রামের মধ্যদিয়ে স্বাধীন হওয়া এ দেশের গার্মেন্টস ব্যবসায়ীরা কোনও ষড়যন্ত্র-চক্রান্তকে ভয় না করে নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে চলেছে।
নানা প্রতিকূলতার মধ্যে বাংলাদেশের গার্মেন্টস শিল্পের এ বৈরি পরিস্থিতিতেও মালিক এবং শ্রমিক পক্ষের মাঝামাঝি থেকে পোশাক শিল্পকে সার্বিকভাবে সহযোগিতা করার জন্য গার্মেন্টস কমার্শিয়াল অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন ও এর নেতৃবৃন্দকে আন্তরিক অভিনন্দন জানিয়ে বিজিএমইএ সভাপতি বলেন, আপনারা ধৈর্য ধরে দেশের পোশাক শিল্প খাতকে টিকিয়ে রেখেছেন বলেই আজও পোশাক শিল্প দেশের অর্থনীতিকে নেতৃত্ব দিয়ে যাচ্ছে। পোশাক খাতে ইতিমধ্যেই ওয়েজ বোর্ড গঠন করা হয়েছে জানিয়ে এবং এটিকে সমর্থন করে তিনি বলেন, আপনাদের সহযোগিতা অব্যাহত থাকলে অচিরেই আমরা এ ওয়েজ বোর্ড বাস্তবায়ন করতে সক্ষম হব।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button