ইইউর কোনো কোনো দেশের চেয়ে তুরস্কে অনেক বেশি স্বাধীনতা রয়েছে : এরদোগান

Erduganতুরস্কের প্রধানমন্ত্রী রজব তৈয়েব এরদোগান বলেছেন, তার দেশ ইইউভুক্ত অনেক দেশের চেয়ে বেশি স্বাধীন। ইন্টারনেটের ওপর সরকারি নিয়ন্ত্রণ বাড়ানোর একটি আইনের বিরুদ্ধে ইস্তাম্বুলে যেদিন পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষ ঘটে, সেদিনই এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
গত বছর ইস্তাম্বুলে গেজি পার্ক উন্নয়ন পরিকল্পনার বিরুদ্ধে বিােভকারীদের ওপর সরকারের কঠোর ব্যবস্থা নেয়া প্রসঙ্গে তিনি বলেন, ব্রিটিশ ও জার্মান সরকার একই পদ্ধতিতে ব্যবস্থা নিত। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের কোনো কোনো দেশের চেয়ে তুরস্ক অনেক বেশি স্বাধীন। আপনারা যখন গেজি পার্কের ঘটনার কথা বলেন, তখন ফ্রাংকফুর্ট, হামবুর্গের ঘটনাবলির দিকে তাকান না কেন? পুলিশ সেখানে কী করেছে তা দেখেননি? ইংল্যান্ডে কী ঘটছে তা দেখেন না? আমি বলছি না, দু’টি ভুলের সমন্বয়ে একটি সঠিক হয়। আমি উদাহরণ তুলে ধরছি। আমরা জনগণের সম্পদ নষ্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। আমাদের কাজ শান্তিশৃঙ্খলা রক্ষায় পদক্ষেপ নেয়া।
গত সপ্তাহে তুরস্কের পার্লামেন্ট প্রস্তাবিত নতুন আইনটি অনুমোদন করেছে। এখন প্রেসিডেন্ট স্বার করার পরই আইনটি কার্যকর হবে। এতে সরকারি কর্মকর্তাদের মতা দেয়া হয়েছে যে, আক্রমণাত্মক বা উসকানিমূলক বলে সন্দেহ করলে, আদালতের নির্দেশনা ছাড়াই তারা যেকোনো ওয়েবসাইট বন্ধ করে দিতে পারবে। এ ছাড়া ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকদের তথ্য দুই বছর পর্যন্ত সংরণ এবং কর্তৃপকে সরবরাহ করতে বাধ্য হবে। বিরোধীরা অভিযোগ করছে, নিজেদের দুর্নীতি ঢাকতেই সরকার এই আইন জারির চেষ্টা করছে। তবে সরকার দাবি করছে, এই আইন ইন্টারনেটকে আরো নিরাপদ আর স্বাধীন করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button