রোববার থেকে পুঁজিবাজারে চালু হচ্ছে শরীয়াহ ইনডেক্স

DSEবাংলাদেশের পুঁজিবাজারে প্রথমবারের মতো চালু হচ্ছে শরীয়াহ ইনডেক্স। রোববার দেশর প্রধান স্টক এক্সচেঞ্জ ডিএসইতে এ ইনডেক্স (সূচক)। স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওর-এর (এসঅ্যান্ডপি) পদ্ধতি অনুযায়ী এই সূচক গঠন করা হচ্ছে। ডিএসইতে তালিকাভুক্ত যে সব কোম্পানি শরীয়াহ আইন অনুসরণ ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে সেগুলোকে এ সূচকে অন্তর্ভুক্ত করা হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
বর্তমানে ডিএসইতে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও বিমা খাতের কোম্পানি ১১ টি শরীয়াহ ভিত্তিক কোম্পানি রয়েছে। এছাড়া আছে তিনটি মিউচুয়াল ফান্ড। ব্যাংকের মধ্যে রয়েছে-আল আরাফা ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক,আইসিবি ইসলামী ব্যাংক,শাহজালাল ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক এবং ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেড।
আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে কেবল ইসলামিক ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড শরীয়াহ আইন অনুসারে পরিচালিত হয়। ইনস্যুরেন্স কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, ইসলামী ইনস্যুরেন্স বাংলাদেশ লিমিটেড, পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইনস্যুরেন্স, তাকাফুল ইসলামী লাইফ ইনস্যুরেন্স এবং মিউচুয়াল ফান্ডের মধ্যে রয়েছে আইবিএল ফারইস্ট ইসলামিক মিউচুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড এবং আইএফ আই এল ইসলামিক মিউচুয়াল ফান্ড।
জানা যায়, এ সূচকটি চালু করার জন্য আগামি রোববার ডিএসইতে এসঅ্যান্ডপির একটি প্রতিনিধি দল আসবেন। তাদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে এ সূচক চালু করা হবে।
জানা গেছে, রবিবার শরীয়াহ ইনডেক্স চালুর সময় এ সূচকের ভিত্তি ধরা হবে এক হাজার পয়েন্ট। সেখান থেকেই শুরু হবে গণনা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button