সিদ্ধান্ত ছাড়াই শেষ হলো সিরিয়া শান্তি আলোচনা

Syriaসুইজারল্যান্ডের জেনেভায় সিরিয়া বিষয়ক দ্বিতীয় শান্তি সম্মেলন কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে। তবে জাতিসঙ্ঘ জানিয়েছে, আগামী মাসে সিরিয়ার সরকার ও বিরোধী প আবার আলোচনায় বসতে রাজি হয়েছে। বিবিসি।
জাতিসঙ্ঘ মহাসচিব বান কি মুন বৃহস্পতিবার বার্লিনে জানান, সিরিয়ার প্রতিনিধিদলগুলো দ্বিতীয় জেনেভা সম্মেলনে আলোচনার বিষয়বস্তু নিজ নিজ ঊর্ধ্বতন কর্তৃপরে কাজে জানাবে এবং এরপর আগামী মাসে আবার আলোচনায় বসবে। তবে এখনো এ ব্যাপারে কোনো তারিখ নির্ধারিত হয়নি।
এ দিকে সিরিয়ার বিদ্রোহীদের একটি সূত্র জানিয়েছে, তারা  দেশে ফেরার পথে মিউনিখে যাত্রাবিরতি করবে এবং সেখানে আমেরিকান পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও জাতিসঙ্ঘ মহাসচিব বান কি মুনের সাথে সাাৎ করবে। এ সাাতে দ্বিতীয় জেনেভা সম্মেলনের ব্যাপারে প্রাথমিক মূল্যায়নের চেষ্টা করা হবে। ইরানের অনুপস্থিতিতে গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলা দ্বিতীয় জেনেভা সম্মেলনে বৃহস্পতিবার পর্যন্ত কোনো অগ্রগতি হয়নি। সিরিয়ার সরকারি প্রতিনিধিদল সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য একটি প্রস্তাব উত্থাপন করলেও বিরোধীরা তা প্রত্যাখ্যান করে। এ সম্পর্কে সরকারি প্রতিনিধি লুমা আল শেবেল জানান, সন্ত্রাসবিরোধী যুদ্ধ সংক্রান্ত প্রস্তাবে যে সই করবে না বুঝতে হবে সে সন্ত্রাসবাদকে সমর্থন করে।
রাসায়নিক অস্ত্র হস্তান্তরে ধীরগতিতে যুক্তরাষ্ট্রের উদ্বেগ
এ দিকে সিরিয়া সরকারের মজুদ রাসায়নিক অস্ত্র হস্তান্তরের প্রক্রিয়া খুব ধীরগতির হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলছে, এখন পর্যন্ত মাত্র ৪ শতাংশ রাসায়নিক অস্ত্র হস্তান্তর করেছে দামেস্ক। মার্কিন প্রতিরামন্ত্রী চাক হেগেল জানিয়েছেন, রাসায়নিক অস্ত্র হস্তান্তর হতে দেরি হলে এর দায় দামেস্ককে নিতে হবে। তিনি আরো জানান, সময় মতো অস্ত্র হস্তান্তর না হওয়ায় তিনি উদ্বিগ্ন।
আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিরোধ সংস্থার মাধ্যমে (ওপিসিডব্লিউ) আগামী ৩০ জুনের মধ্যে সব রকমের রাসায়নিক অস্ত্র হস্তান্তর করার কথা সিরিয়ার। কিন্তু সেই তুলনায় মাত্র ৪ শতাংশ অস্ত্র হস্তান্তর করা  হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button