সৌদিতে ৮ বছরের বেশি থাকতে পারবেন না অভিবাসীরা

Saudiসৌদি আরবে বসবাসরত অভিবাসীরা যেন আট বছরের বেশি অবস্থান করতে না পারেন সেজন্য আইন পাস করতে যাচ্ছে দেশটির সরকার। স্বদেশের নাগরিকদের কর্মসংস্থান বৃদ্ধির জন্য প্রস্তাবিত নতুন আইনে এই বিষয়টি সংযুক্ত হতে পারে বলে জানিয়েছে সৌদি সরকারের শ্রম মন্ত্রণালয় সূত্র।
সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে ভারতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, নিজ দেশের নাগরিকদের কর্মসংস্থান এবং বেতন বৃদ্ধির লক্ষ্যে অভিবাসী শ্রমিকের সংখ্যা কমিয়ে আনতে চিন্তা ভাবনা করছে শ্রম মন্ত্রণালয়। এ লক্ষ্যে প্রস্তাবিত ‘নিতকাত’ আইনকে আরও ফলপ্রসূ করতে অভিবাসীদের সৌদি আরবে অবস্থানের ওপর এই সীমাবদ্ধতা আরোপ করার কথা বিবেচনা করা হচ্ছে।
সংশ্লিষ্টরা মনে করছেন, এই আইনটি পাস হলে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ দেশটিতে বসবাসরত লাখো অভিবাসীকে দেশে ফিরে আসতে হবে।
আরব নিউজ জানিয়েছে, প্রস্তাবিত ‍আইন অনুযায়ী, কোনো বিদেশি শ্রমিক তার স্ত্রী ও দুই সন্তান নিয়ে সৌদিতে অবস্থান করলে মনে করা হবে সেখানে দুই জন বিদেশি শ্রমিক অবস্থান করছেন। একজন পুরুষ তার স্ত্রী নিয়ে দেড় শ্রমিকের বিবেচনায় থাকবেন, আর একটি শিশু একজন শ্রমিকের এক চতুর্থাংশ হিসাবে বিবেচিত হবে।
এ হিসাবে একজন শ্রমিক দেশটিতে সর্বোচ্চ তিন শ্রমিক মানের সঙ্গী (পরিবার ও স্বজন) নিয়ে থাকতে পারবেন। তবে, ফিলিস্তিনি নাগরিকদের মতো যারা স্বদেশচ্যুত, তারা এই আইনের আওতার বাইরে থাকবেন।
এছাড়া, সৌদি কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে বেশ কিছু ক্যাটাগরির বিদেশি নাগরিকও এ আইনের আওতাভুক্ত হবেন না।
অবশ্য, সৌদি সরকারের প্রস্তাবিত আইনটির বিরোধিতা জানিয়ে আসছেন অনেক স্থানীয় ও বিদেশি অভিবাসী।
তারা বলছেন, এ সিদ্ধান্ত দেশটিতে কাজ করার ব্যাপারে বিদেশি শ্রমিকদের অনুৎসাহিত করবে এবং এ দেশের কর্মসীমা মাত্র ৮ বছর বলে কেউ সহজে নাও আসতে পারেন, যে কারণে আন্তঃদেশীয় বাণিজ্যেও প্রভাব পড়তে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button