৫০ হাজার টাকা দিয়েই হজের নিবন্ধন

হজের টাকা কিস্তিতে পরিশোধের সুযোগ রেখে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীদের নিবন্ধন ফি গ্রহণের সময়সীমা পুনর্নিধারণের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।
৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা ৫১ হাজার ৬৯০ টাকা ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা ৪৮ হাজার ৩৩১ টাকা দিয়ে নিবন্ধন করতে পারবেন। হজ প্যাকেজের বাকি টাকা ১০ জুনের মধ্যে জমা দিতে হবে।
সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা প্রেস ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানান।
উল্লেখ্য, এ বছর হজে যাওয়ার জন্য ৫ ফেব্রুয়ারির মধ্যেই সব টাকা পরিশোধ করার কথা ছিল। কিন্তু বর্তমানে এটি কিস্তির মাধ্যমে পরিশোধের প্রস্তাব মন্ত্রিসভা অনুমোদন হওয়ায় হজযাত্রীরা সে টাকা পরিশোধের জন্য আরো চার মাস সময় পেলেন। এদিকে সরকারি ব্যবস্থাপনায় গমনে ইচ্ছুক হজযাত্রীদের জন্য দুটি প্যাকেজ রাখা হয়েছে। প্রথম প্যাকেজের খরচ তিন লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে। দ্বিতীয় প্যাকেজমূল্য ধরা হয়েছে দুই লাখ ৯৬ হাজার ২০৬ টাকা।
চাঁদ দেখা সাপেক্ষে এ বছরের ২২ সেপ্টেম্বর (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে এবার ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সিগুলোর মাধ্যমে ৯১ হাজার ৭৫৮ জনের হজ পালন করার সুযোগ রয়েছে বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button