৬টি দেশের সাথে শ্রমিক নিয়োগ চুক্তি করতে যাচ্ছে সৌদি আরব

saudi labourগৃহকর্মী সঙ্কট নিরসনে ৬টি শ্রমিক রফতানিকারক দেশের সাথে চুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। গৃহপরিচারিকা খাতকে প্রবহমান রাখতে একটি বিস্তর পরিকল্পনার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিল দেশটি এক সাক্ষাৎকারে দেশটির আন্তর্জাতিক বিষয়ক উপ-শ্রমমন্ত্রী ড আহমেদ আল ফাহিদ বলেন, ভারত থেকে গৃহকর্মী সরবরাহ করার জন্য নতুন শ্রমচুক্তি সম্পাদনে গত বুধবার শ্রমমন্ত্রী আদেল ফাকিহ’র ভারত সফরের কথা রয়েছে। এছাড়া আগামী ১৪ জানুয়ারি শ্রীলংকার সাথে এই ধরনের একটি চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে বলে জানান তিনি ।
অন্যদিকে ইন্দোনেশিয়া, নেপাল, ভিয়েতনাম ও কম্বোডিয়ার মত বৃহৎ শ্রমিক রফতানিকারক দেশগুলোও শিঘ্রই শ্রমচুক্তি সম্পাদনের জন্য সৌদি আরবের সাথে গভীরভাবে কাজ করছে ।
ফাহিদ বলেন, এসব দেশের বাইরে অন্যান্য দেশ থেকেও শ্রমিক আনার পরিকল্পনা রয়েছে, বিশেষ করে যারা সৌদি আরবে শ্রমিক রফতানি করতে ইচ্ছুক। কেবল ৭টি দেশের মধ্যেই এই কার্যক্রম সীমাবদ্ধ রাখার কোন পরিকল্পনা তাদের নেই বলেও জানান তিনি। তিনি বলেন, আমরা এ সংক্রান্ত একটি খসরা প্রস্তাব পাকিস্তানে পাঠিয়েছি এবং তাদের পক্ষ থেকে জবাবের জন্য অপেক্ষা করছি। তাছাড়া যারা সৌদিতে গৃহকর্মী পাঠাতে ইচ্ছুক সেসব দেশের সাথেও আমরা একই ধরনের চুক্তি সম্পাদনে আগ্রহী। ঐ ৬টি দেশের সাথে চুক্তির বিশেষ দিক সম্পর্কে ফাহিদ বলেন, সৌদি নিয়ম-কানুনের অধীনে কেবল বৈধ রিক্রুটমেন্ট এজেন্সির মাধ্যমেই গৃহকর্মী আনা হবে।
ফাহিদ বলেন, ভারতসহ অন্যান্য দেশের সাথে এই প্রথম সৌদি সরকার এ ধরনের একটি চুক্তি সম্পাদন করতে যাচ্ছে যা একটি ঐতিহাসিক ব্যাপার।
এদিকে সাক্ষর অনুষ্ঠান আয়োজনে গত মঙ্গলবার ফাহিদ ভারতের উদ্দেশ্যে যাত্রা করেন। ভারতের সাথে আগামী ৫ বছরের জন্য এই চুক্তি সম্পাদন করতে যাচ্ছে সৌদি সরকার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button