ফ্রান্সে নববর্ষ পালনের উন্মাদনায় শত শত গাড়িতে আগুন

Franceফ্রান্সে ইংরেজি নববর্ষ পালনের উন্মাদনায় ১,০৬৭টি গাড়িতে আগুন দেয়া হয়েছে। ইংরেজি নববর্ষ পালনকে ঘিরে দেশটিতে গাড়ি পোড়ানো দীর্ঘদিনের এক ধরণের ঐতিহ্যে পরিণত হলেও গত বছরের তুলনায় চলতি বছর গাড়ি পোড়ানোর ঘটনা প্রায় ১০ শতাংশ কমেছে। সাংবাদিকদের কাছে নববর্ষ পালনের ঘটনাবলীর ফিরিস্তি তুলে ধরার সময় বুধবার শেষ বেলায় এ কথা জানিয়েছেন ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী ম্যানুয়াল ভ্যালাস।
ফ্রান্সের রাজধানী প্যারিসের প্রতিবেশী সেইনে-সেইন্ট-ডেনিসকে দেশটির সবচেয়ে দরিদ্র অঞ্চল হলেও নববর্ষ পালন করতে গিয়ে গাড়ি পোড়ানোর ক্ষেত্রে এ অঞ্চলটি সুস্পষ্টভাবে বিজয়ী হয়েছে বলে জানান ভ্যালাস। ডিসেম্বরের ৩১ তারিখ থেকে ১ জানুয়ারির মধ্যে এ অঞ্চলে পোড়ানো হয়েছে ৮০টি গাড়ি।
ফ্রান্সে অঞ্চলভিত্তিক গাড়ি পোড়ানোর হিসাব প্রকাশ করার পর তা এক ধরণের প্রতিযোগিতার সৃষ্টি করে। ফরাসি কর্তৃপক্ষ এ কারণে এর আগে এ পরিসংখ্যান প্রকাশ করা থেকে  বিরত ছিল। কিন্তু এ সংক্রান্ত হিসাব এ বছর প্রকাশ করা হবে বলে এর আগে অঙ্গীকার করেছিলেন ভ্যালাস। তারই ভিত্তিতে এ হিসাব প্রকাশ করা হয়েছে।
নববর্ষ পালনকে ঘিরে সহিংসতা বন্ধে সমগ্র ফ্রান্সে ৫৩,০০০ পুলিশ মোতায়েন করা হয়েছিল। এ সত্ত্বেও রাজধানী প্যারিসে এক ব্যক্তিসহ মোট তিনজনছুরিকাঘাতে নিহত হয়েছে।#

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button