ইউরোপীয় ইউনিয়নে যোগ দিচ্ছে ক্রোয়েশিয়া

ইউরোপীয় ইউনিয়নের ২৮তম সদস্য হিসেবে যোগ দিচ্ছে ক্রোয়েশিয়া। স্থানীয় সময় রোববার মধ্যরাতে ক্রোয়েশিয়ার প্রতিবেশি দেশ ইউরোপিয় ইউনিয়নের সদস্য স্লোভেনিয়ার সঙ্গে সীমান্ত চিহ্ন তুলে দেয়ার মধ্যদিয়ে ইউরোপীয় ইউনিয়নে যোগ দেবে ক্রোয়েশিয়া।
ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট ইভো জোসিপোভিক ও ইউরোপিয় কমিশনের প্রেসিডেন্ট জোসে ম্যানুয়েল ব্যারসো এই অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবেন। ক্রোয়েশিয়া রাজধানী জেগ্রেবের সেন্ট্রাল স্কয়ারে এই অনুষ্ঠানটি হবে। অনুষ্ঠানটিতে যুগোস্লাভিয়া ভেঙে জন্ম নেয়া ছয়টি রাষ্ট্রের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। তবে বৃটেন, ফ্রান্স ও জার্মানির কোনো প্রতিনিধি উপস্থিত থাকবেন না বলে জানা গেছে।
২০০৭ সালে বুলগ্রেরিয়া ও রোমানিয়ার পর  ক্রোয়েশিয়াই প্রথম ইউরোপীয় ইউনিয়নের সদস্য হিসেবে যোগ দিতে যাচ্ছে। এদিকে, ২০০৯ সালের পর থেকে ক্রোয়েশিয়া অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে যাচ্ছে। দেশটিতে এখন বেকারত্বের হার শতকরা ২০ শতাংশ। তাই ইউরোপিয় ইউনিয়নে যোগ দেয়ায়  ক্রোয়েশিয়ার  অর্থনৈতিক অবস্থায় ইতিবাচক পরিবর্তন আসবে বলে আশা করছে দেশটির সরকার। তবে, ইউরোপিয় ইউনিয়নের নয়টি দেশ এরইমধ্যে অর্থনৈতিক মন্দা ও ইউরোজোন সংকটে পড়েছে।
এদিকে, ইউরোপিয় ইউনিয়নের সদস্য দেশগুলোর মধ্যে সবচেয়ে দরিদ্র দেশ ক্রোয়েশিয়া।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button