তাকওয়া অর্জনে আরবি ভাষার গুরুত্ব অনেক : সৌদি রাষ্ট্রদূত

Saudiসৌদি রাষ্ট্রদূত আব্দুল্লাহ বিন হাজ্জাজ আল মুতাইরী বলেছেন, তাকওয়া অর্জনের জন্য আরবি ভাষার গুরুত্ব অনেক। রাজধানীর একটি হোটেলে সউদি দূতাবাসের রিলিজিয়াস অ্যাটাশে অফিস আয়োজিত ‘আরবি ভাষা শিক্ষা কোর্সের সমাপনী ও পুরস্কার বিতরণী’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এতে সউদি দূতাবাসের রিলিজিয়াস অ্যাটাশে ফাহাদ বিন আব্দুল্লাহ আল গামদীর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, আরবি ভাষা শিক্ষা কোর্সের তত্ত্বাবধায়ক ও চট্টগ্রাম ইসলামী বিশ্ববিদ্যালয় ঢাকা ক্যাম্পাসের আরবি ভাষা বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুস সামাদ, বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. উসমান গণি, সৌদি দুতাবাসের দাওয়া বিষয়ক কর্মকর্তা আব্দুস সোবহান, তথ্য ও গবেষণা কর্মকর্তা মাসুদুর রহমান প্রমুখ।
কোর্সে অতিথি শিক্ষক ছিলেন, ড. মুহাম্মদ সাইফুল্লাহ, ড. আ ন ম রফিকুর রহমান, ড. হাসান মঈন উদ্দীন, শাইখ মুহাম্মদ শহিদুল্লাহ খান, শাইখ মুহাম্মদ রফিকুল ইসলাম ও শাইখ আব্দুল হাকীম মাদানী।
সৌদি রাষ্ট্রদূত আরো বলেন, পৃথিবীতে যত নবী এসেছেন সবাই নিজ দেশের ভাষায় মানুষকে আল্লাহর পথে ডেকেছেন। আমাদের পবিত্র গ্রন্থ কুরআনের ভাষা আরবি। এ কারণে আমাদের কাছে আরবি ভাষার গুরুত্ব অনেক।
তিনি বলেন, মানুষের মাঝে পারস্পরিক সহযোগিতা, তাকওয়া ও পুণ্যতা অর্জনের জন্য শরীয়ত একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের কেবলা এক। একই রবের ইবাদত করি আমরা। এজন্য তাকওয়া অর্জনে পরষ্পরের সহযোগিতার প্রয়োজন রয়েছে।
ফাহাদ বিন আব্দুল্লাহ আল গামদী বলেন, সৌদি দূতাবাসের রিলিজিয়াস অ্যাটাশে অফিসের উদ্যোগে প্রথম বারের মতো আরবি ভাষা শিক্ষা কোর্স অনুষ্ঠিত হলো। ১২ দিনব্যাপী কোর্সে দু’টি গ্রুপে মোট ৮৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন। এতে ঢাকার বিভিন্ন মাদরাসা, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও পেশাজীবীরা অংশগ্রহণ করেন।
তিনি আরো বলেন, কোর্সটিতে যেভাবে সাড়া পড়েছে তাতে পর্যায়ক্রমে দেশের বিভিন্ন অঞ্চলে এ কোর্স চালু করার চিন্তাভাবনা চলছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি দুটি গ্রুপের বিজয়ী ছয়জনের হাতে ক্রেস্ট, সনদপত্র ও নগদ অর্থ তুলে দেন। বিজয়ীরা হলেন, ক-গ্রুপে প্রথম মুহাম্মদ ইসহাক, দ্বিতীয় আব্দুল্লাহ আল মাসউদ, তৃতীয় মুহাম্মদ নাসরুল্লাহ, খ-গ্রুপে প্রথম মাহবুবুর রহমান, দ্বিতীয় শাহযুল ইসলাম এবং তৃতীয় হয়েছেন আব্দুল হাকিম। এছাড়া অংশগ্রহণকারী সব শিক্ষার্থীর মাঝেও সনদপত্র বিতরণ করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button