বিশ্বজুড়ে সংঘাতের শান্তিপূর্ণ সমাধান আহ্বান পোপের

Popeবিশ্বজুড়ে দক্ষিণ সুদানসহ বিভিন্ন দেশে যুদ্ধ ও লড়াই-সংঘাত আলোচনার মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে সামাধা করার আহ্বান জানিয়েছেন রোমান ক্যাথলিক চার্চের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।
ব্যক্তিগতভাবে প্রত্যেকেরই শান্তি প্রতিষ্ঠায় আপ্রাণ চেষ্টা করে যাওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি। বুধবার খ্রিস্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন উপলক্ষে ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স বাসিলিকায় দেয়া ভাষণে পোপ বিশ্বের মানুষের উদ্দেশে এ বার্তা দেন।
দক্ষিণ সুদানে চলমান সংঘাত ও উত্তেজনার প্রেক্ষাপটে পোপ সেখানে সামাজিক ঐক্য গড়ার আহ্বান জানান।
এছাড়াও, সিরিয়া, নাইজেরিয়া, কঙ্গো এবং ইরাকে চলমান সংঘাত নিরসনে আলোচনার আহ্বান জানান তিনি। মধ্যপ্রাচ্যে ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে চলমান শান্তি প্রক্রিয়ায় অনুকূল ফলের জন্য প্রার্থনা করেন তিনি।
যুদ্ধ মানুষের জান-মালের ব্যাপক ক্ষতি ডেকে আনে উল্লেখ করে পোপ বলেন, বেশির ভাগ সময়ই এ লড়াই-সংঘাতের বলি হয় শিশু, বয়স্ক, নারী ও অসুস্থ ব্যক্তিরা।
বড়দিনের বার্তায় তিনি বলেন, শান্তি প্রতিষ্ঠায় ব্যক্তিগতভাবে প্রতিটি মানুষেরই ভূমিকা রয়েছে এবং এ দায়িত্ব পালনের ভার প্রত্যেকের ওপরই বর্তায়।
‘ঈশ্বরই শান্তি’ উল্লেখ করে পোপ বলেন, আমাদের জীবন, পরিবার, গ্রাম-শহর, জাতি এমনকি পুরো বিশ্বের জন্য আমরা যেন প্রতিটি দিনই শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যেতে পারি সেজন্য আসুন তার (ইশ্বরের) কাছে সাহায্য কামনা করি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button