বিয়েবাড়িতে ১৭ জনের প্রাণ কেড়ে নিল ঘাতক মার্কিন ড্রোন

Droneইয়েমেনের দক্ষিণাঞ্চলে একটি বিয়েবাড়িতে পাইলটবিহীন বিমান বা ড্রোন হামলা চালিয়ে ১৭ জন নিরপরাধ মানুষকে হত্যা করেছে আমেরিকা। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।
ইয়েমেনের নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন, স্থানীয় উপজাতীয় নেতৃবৃন্দ তাদেরকে জানিয়েছেন বৃহস্পতিবার একটি মার্কিন ড্রোন থেকে ওই হামলা চালানো হয়। নারী ও শিশুসহ বহু মানুষ যখন বিয়েবাড়ির আনন্দে মেতেছিলেন তখন সেখানে মৃত্যুদূত হয়ে হাজির হয় মার্কিন ঘাতক ড্রোন।
স্থানীয় একজন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন ড্রোন থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে ঘটনাস্থলেও ১০ জন এবং  হাসপাতালে নেয়ার পর সাত জন মারা যায়। ওই হামলায় আহত অপর পাঁচজনের চিকিত্‌সা চলছে।
গত কয়েক বছরে ইয়েমেনে বহুবার ড্রোন হামলা চালিয়েছে আমেরিকা। এসব হামলায় শত শত নিরপরাধ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। ব্রিটেন-ভিত্তিক আইনি সহায়তাদানকারী প্রতিষ্ঠান ‘রিপ্রাইভ’ গত অক্টোবরে জানায়, আন্তর্জাতিক আইন অনুযায়ী ইয়েমেনে মার্কিন ড্রোন হামলা অবৈধ। এর মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে মার্কিন বিরোধী বিদ্বেষ বাড়ছে এবং তারা আল-কায়েদার মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলোতে যোগ দিতে উতসাহিত হচ্ছে।
ইয়েমেনের পাশাপাশি পাকিস্তান, আফগানিস্তান ও সোমালিয়ায়ও একের পর এক ড্রোন হামলা চালিয়ে যাচ্ছে সাম্রাজ্যবাদী আমেরিকা। মার্কিন সরকার দাবি করছে, সন্ত্রাসীদের অবস্থান লক্ষ্য করে তারা ড্রোন হামলা চালায়। কিন্তু বাস্তবে হামলার পর দেখা যায়, নিহতদের প্রায় সবাই বেসামরিক নাগরিক। ইয়েমেনের বিয়েবাড়িতে হামলায় এ বাস্তবতাই ফুটে উঠেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button