ফুফার ফাঁসি কার্যকর করলেন উত্তর কোরিয়ার নেতা

Koriaউত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ফুফাকে ‘সর্বকালের নিকৃষ্ট বিশ্বাসঘাতক’ হিসেবে অভিযুক্ত করে ফাঁসি দেয়া হয়েছে। সরকারি সংবাদ মাধ্যম শুক্রবার এ কথা জানায়।
কিম জং উনের অন্যতম রাজনৈতিক উপদেষ্টা ও দেশটির অঘোষিত দ্বিতীয় মতাধর ব্যক্তি হিসেবে বিবেচিত জাং সঙ থায়েককে বিশেষ সামরিক আদালতে দ্রুত বিচারের পর বৃহস্পতিবার ফাঁসি দেয়া হয়।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ থায়েককে আক্রমনাত্মক ভাষায় গালি দিয়ে সংবাদটি প্রচার করে। এতে থায়েকের বিরুদ্ধে সর্বোচ্চ ক্ষমতা দখলের জন্য গোপন প্রচেষ্টার অভিযোগের কথা বলা হয়।
কিম জং ইল ২০১১ সালে মারা যাওয়ার পর তার অনভিজ্ঞ ছেলে কিম জং উনকে ক্ষমতায় বসানোর পর জাং(৬৭) তাকে রাজনৈতিকভাবে সহায়তা এবং তার নেতৃত্বকে পাকাপোক্ত করেন। কিন্তু বিশ্লেষকরা বলছেন, জাং থায়েকের প্রভাব ও মতা দিন দিনই বিরক্তিকর হয়ে উঠছিল।
এদিকে এ খবরের পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের ডেপুটি মুখপাত্র ম্যারি হার্ফ বলেন, খবরটি সত্য হলে এটি হবে উত্তর কোরীয় সরকারের বর্বরতা ও চরম নিষ্ঠুরতার আরেক উদাহরণ।
দণি কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন হাই অভিযোগ করে বলেছেন, কিম জং উন নিজের নেতৃত্বকে পাকাপোক্ত করতে সন্ত্রাসের রাজত্ব কায়েম করেছেন।
কেসিএনএ’র খবরে বলা হয়, জাং কিম জং উন (৩০) ও তার পিতার গভীর বিশ্বাসের সঙ্গে প্রতারণা করেছেন।
এছাড়া জাংয়ের বিরুদ্ধে দুর্নীর্তি ও অসততার অভিযোগ এনে সংস্থাটি আরো বলেছে, তিনি নিজের মতা ব্যবহার করে জাতীয় বিষয়সমূহ নিয়ন্ত্রণের চেষ্টা করেন। এছাড়া দেশটির ুধা ও অনুন্নতির জন্যও তাকেই দায়ী করা হয়।
এর আগে চলতি সপ্তাহে উত্তর কোরিয়া জাংকে তার সকল পদ থেকে অব্যাহতি দেয়ার বিষয়টি নিশ্চিত করেছিল।
এদিকে আদালতে শুনানিকালে জাং সামরিক বাহিনীতে নিজের সহযোগীদের ব্যবহার করে অভ্যুত্থান প্রচেষ্টার কথা স্বীকার করেন।
বেশির ভাগ বিশ্লেষকের ধারণা, জাংয়ের এ পরিণতি মতায় কিমের টেকসই অবস্থারই ইঙ্গিতবহ।
ইউএস থিংক ট্যাংক ন্যাশনাল ব্যুরো অব এশিয়ান রিসার্চের আব্রাহাম ডেনমার্ক বলেন, কিম জং উন জাংয়ের ওপর বিরক্ত হয়ে উঠেছিলেন। এছাড়া তাকে আর দরকার নেই এবং নিজের মতো করেই

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button