ভারতের তিন রাজ্যের নির্বাচনের ফলাফল

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরা এবং নাগাল্যান্ডের বিধানসভার নির্বাচনে সরকার গঠন করতে যাচ্ছে ভারতীয় জনতা পার্টি-বিজেপি। অন্যদিকে, মেঘালয়ে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস এগিয়ে থাকলেও একক সংখ্যা গরিষ্ঠতা না পাওয়ায় সেখানে ঠিক কারা সরকার গঠন করতে যাচ্ছে তা স্পষ্ট নয়।
তিন রাজ্যের নির্বাচনী ফলাফলে দেখা যায়, ত্রিপুরায় বিজেপি জোট পেয়েছে ৪৩টি আসন। অন্যদিকে বামফ্রন্ট পেয়েছে মাত্র ১৬টি আসন। আর কংগ্রেস এবং অন্যান্য আঞ্চলিক কোন দল এখানে কোন আসনই লাভ করতে পারেনি। বলা যায় ত্রিপুরায় একক সংখ্যা গরিষ্ঠতা নিয়েই সরকার গটন করতে যাচ্ছে বিজেপি।
নাগাল্যান্ডে এনডিপিপি এবং বিজেপি জোট এবং এনপিএফ জোট সমান সংখ্যক আসন পেয়েছে- ২৯টি। এখানেও কংগ্রেস কোন আসন পায়নি, তবে অন্যান্য আঞ্চলিক দল ২টি আসন পেয়েছে। এখানে প্রতিদ্বন্দ্বি দুই জোট সমান সংখ্যক আসন লাভ করলেও পরস্পর ক্ষমতার অংশীদার হতে আগ্রহী। তাই এখানেও বিজেপি সরকার গটন করতে যাচ্ছে বলা যায়।
মেঘালয়ে কংগ্রেস এককভাবে ২১টি আসন লাভ করলেও একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এখানে এনপিপি পেয়েছে ১৯টি, অন্যান্য আঞ্চলিক দল ১৭টি আর বিজেপি পেয়েছে মাত্র দুটি আসন। এখানে আসলে কারা সরকার গটন করবে -কংগ্রেস না এনপিপি তা নির্ভর করছে আঞ্চলিক অন্যান্য দলগুলোর উপর। যারাই করুক, এখানে যে জোট সরকার হচ্ছে, তা নির্দ্বিধায় বলা যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button