ইতিহাস গড়েই বিশ্বকাপে ফ্রান্স

franceরীতিমত ইতিহাস গড়েই বিশ্বকাপে পা দিল ফ্রান্স। বাছাইপর্বের প্লে অফের ফিরতি লেগে ইউক্রেনকে ৩-০ গোলে হারিয়ে বিশ্বকাপের চুড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছে ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। এই প্রথম ইউরোপীয় অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের প্লে অফে দুই গোলে পিছিয়ে থেকেও জয়ের রেকর্ড গড়লো কোনো দল। দুই লেগ মিলে ৩-২ গোলে এগিয়ে ব্রাজিলে যাওয়া নিশ্চিত করলো ফরাসিরা। প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ২-০ ব্যবধানে হেরেছিল তারা।
ম্যাচের প্রথম দশ মিনিটেই এগিয়ে যাওয়ার সহজ দুটি সুযোগ তৈরি করেছিল ফ্রান্সের আক্রমণভাগ। কিন্তু নয় মিনিটে মিডফিল্ডার পল পোগবা ও ১০ মিনিটে স্ট্রাইকার করিম বেনজেমার হেড জালে ঢোকেনি।
২২ মিনিটে প্রথম এগিয়ে যায় স্বাগতিকরা। ডি বক্সের কিনারা থেকে নেয়া মিডফিল্ডার ম্যাথু ভালবুয়েনার দারুণ একটি ক্রস অতিথিদের গোলরক্ষক আন্দ্রিয়া পিয়াতোভ ঠেকিয়ে দিলেও ফিরতি বল পেয়ে যান স্বাগতিক ডিফেন্ডার মামাদু সাকো যা জালে ঢোকাতে ভুল করেননি তিনি।
১৪ মিনিট পর বিশ্বকাপে ওঠার পথে দলকে আরেকধাপ এগিয়ে নেন স্ট্রাইকার করিম বেনজেমা। গোলমুখে জটলায় বল পেয়ে কাছ থেকে জোরালো শটে বল জালে জড়ান রিয়াল মাদ্রিদের এই খেলোয়াড়। ২-০ এ এগিয়ে যায় স্বাগতিক দল, দুই লেগ মিলে স্কোর তখন ২-২ সমতায়। প্রথমার্ধে আর কোনো গোল না হওয়ায় ব্রাজিল যাত্রার স্বপ্ন বুকে নিয়ে দ্বিতীয়ার্ধে মাঠে নামে দুদলই। ৪৭ মিনিটে ফ্রাঙ্ক রিবেরিকে বিপদজনকভাবে ফাউল করায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন অতিথি ডিফেন্ডার ইয়েহেন কাচেরিদি। তারপর সর্বনাশ ঘটে ৭২ মিনিটে। বদলি মিডফিল্ডার ওলে হাসিয়েভের আত্মঘাতী গোলে ব্রাজিল যাত্রা নিশ্চিত হয় ফ্রান্সের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button