আইএস উত্থানে ব্রিটেন-যুক্তরাষ্ট্রকে দায়ী করলেন করবিন

Corbynব্রিটেনের লেবার পার্টির নবনির্বাচিত বামপন্থী নেতা জেরেমি করবিন ইরাক ও সিরিয়ার ইসলামি সংগঠন ইসলামিক স্টেট বা আইএস এর উত্থানের জন্য ব্রিটেন ও যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন। তিনি বলেছেন, ‘ইরাক ও সিরিয়া ভিত্তিক ইসলামি সংগঠন আইএসআইএস এর সৃষ্টির পেছনে মধ্যপ্রাচ্যে পশ্চিমাদের হস্তক্ষেপের বিষয়টিও কিছুটা দায়ী।’
৬৬ বছর বয়সী মি. করবিন বলেন, আইএস এর উপর হামলা না চালালেই বরং ব্রিটেন আরো বেশি নিরাপদ থাকবে। ব্রিটেনের উচিৎ বিশ্বব্যাপী বিশ্বাস ও রাজনৈতিক-সাংস্কৃতিক বৈচিত্রের প্রতি সমর্থন ঘোষণা করা।
মিডল ইস্ট আই নামের একটি ওয়েবসাইটের সঙ্গে সাক্ষাৎকারে এসব কথা বলেন করবিন।
সম্প্রতি ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন সিরিয়ায় আইএসআইএস উপর বিমান হামলার মেয়াদ আরো বাড়ানোর জন্য রাজনৈতিক সমর্থন চেয়েছেন। এরপর সংসদেও এ বিষয়ে ভোটাভুটির আয়োজন করা হবে। এমন পরিপ্রেক্ষিতেই এই মন্তব্য করলেন করবিন।
এর আগে ২০১৩ সালেও মি. ক্যামেরুন সিরিয়ায় আইএস এর বিরুদ্ধে বিমান হামলা চালানোর অনুমোদন চেয়ে মি. করবিনসহ বেশিরভাগ বিরোধীদলীয় সাংসদদের কাছে প্রত্যাখ্যাত হন। মি. করবিন জানিয়েছেন এবারও তিনি তার অবস্থান বদল করবেন না।
করবিন বলেন, আমি বরং অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও স্থানীয় ফোর্সগুলোকে সহায়তার মাধ্যমে আইএসকে মোকাবেলার পক্ষপাতী।
এর আগে তিনি, ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাদের কর্মকাণ্ডের সঙ্গে আইএস এর নিষ্ঠুরতার তুলনা করেও বিতর্কের জন্ম দিয়েছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button