সৌদিতে জরিমানা দিয়ে বৈধ হতে হবে অবৈধ অভিবাসীদের

saudiসৌদি শ্রমন্ত্রণালয়ের শনিবারের এক ঘোষণায় বলা হয়, সৌদি আরবে অবস্থানরত অনিবন্ধিত অভিবাসীদের ক্ষমা মঞ্জুর করার মেয়াদ ৩ নবেম্বর শেষ হলেও বৈধ অভিবাসী হওয়ার জন্য তাদের দরখাস্ত তারপরও মন্ত্রণালয় গ্রহণ করবে। কিন্তু বৈধতা পেতে দেরী করার জন্য অনিবন্ধিত অভিবাসী শ্রমিকদের জরিমানা দিতে হবে অথবা দন্ডবিধি অনুযায়ী শাস্তি ভোগ করতে হবে। মন্ত্রণালয়ে নিযুক্ত পরিদর্শনবিষয়ক ডিরেক্টর জেনারেল ফয়সল আল ওতায়বি উল্লেখ করেন, শ্রম আইন ভঙ্গকারীদের দেশ থেকে বের করার উদ্দেশ্যে মন্ত্রণালয় ও নিরাপত্তা কর্মকর্তাদের দ্বারা পরিচালিত তল্লাশি অভিযান থেকে অব্যাহতি লাভের জন্য কোনো দরখাস্ত মন্ত্রণালয় গ্রহণ করবে না।
ডিজি বলেন, ইলেকট্রোনিক সার্ভিস অথবা শ্রম দফতরের মাধ্যমে বৈধতা পেতে আগ্রহী শ্রমিকরা আবেদন করতে পারবেন। অভিবাসীরাও প্রাইভেট কোম্পানিগুলো মন্ত্রণালয়ের বিবৃতিকে স্বাগত জানিয়েছেন। অনিবন্ধিত শ্রমিকদের খোঁজে দেশজুড়ে চালানো তল্লাশি অভিযানে অভিবাসীরাসহ কোম্পানিগুলোর কাজকর্ম ক্ষতিগ্রস্ত হচ্ছে।
শ’ শ’ অবৈধ শ্রমিককে দেশের বিভিন্ন অংশে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়েছে এবং তল্লাশি এড়িয়ে যাওয়ার জন্য বহু কোম্পানি তাদের কাজ বন্ধ করেছে। আল ওতায়বি বলেন, জানা যায়, ‘বন্ধ’ লেখা টাঙানো কোম্পানিগুলোও তল্লাশি দলের পরিচালিত অনুসন্ধান ও জিজ্ঞাসাবাদ থেকে রেহাই পাবে না। এ সব কোম্পানিতে দফায় দফায় পরিদর্শনে যাবে তল্লাশি টিম। বিভিন্ন কোম্পানি পরিদর্শনের জন্য রিয়াদে ৫৫, জেদ্দায় ৪৫ এবং পূর্বাঞ্চলীয় প্রদেশে ৬৪টি টিম মন্ত্রণালয় নিযুক্ত করেছে। প্রত্যেক টিমে কমপক্ষে দু’জন ইন্সপেক্টার ও একজ সিকিউরিটি অফিসার থাকছেন।
পরিদর্শনের জন্য কোম্পানিগুলোর মন্ত্রণালয় একটি তালিকা তৈরি করেছে। বিভিন্ন খাতের ও বিভিন্ন আকারের ফার্ম পরিদর্শনের আওতায় আসবে।
আল ওতায়বি বলেন, তল্লাশি যেকোনো সময় চালানো হবে। শুধু সরকারি কাজের সময়সীমার মধ্যে তল্লাশি সীমাবদ্ধ থাকবে না। কাজের পুরো সময় প্রাইভেট ফার্মগুলো তল্লাশির আওতাভুক্ত হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button