পদ্মায় নৌ-ভ্রমণে ৩২ দেশের ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা

মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ার পদ্মায় নৌ-ভ্রমণে এসেছেন প্যাসিফিক আর্মি ম্যানেজমেন্ট সেমিনার (প্যামস-৩৮)-এর ৩২টি  দেশের সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় সেনা কমান্ড এবং বাংলাদেশ সেনাবাহিনী যৌথভাবে প্যামস-৩৮ এর আয়োজন করেছে। এতে ৩২টি দেশের প্রায় ১৩২ জন ঊর্ধ্বতন সেনা ও নিরাপত্তা কর্মকর্তারা অংশ নিয়েছেন। এ উপলক্ষে গতকাল সকাল সাড়ে ৮টায় সেনাবাহিনীর ‘শক্তিসঞ্চার’ জাহাজ   সেনাবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তাদের নিয়ে মাওয়া লঞ্চঘাট পন্টুন থেকে পদ্মা নদীর ভাটি এলাকা ও চাঁদপুরের দিকে ছেড়ে যায়। এর আগে মাওয়া লঞ্চঘাটে তৈরি করা হয় বিশেষ প্যান্ডেল দিয়ে ঘেরা প্রশান্ত মহাসাগরীয়  সেনা ব্যবস্থাপনা সেমিনার (প্যামস-৩৮) স্বাগত তোরণমঞ্চ। এ মঞ্চের সামনে বিদেশী সেনা কর্মকর্তাদের অভ্যর্থনা জানান বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান  জেনারেল ইকবাল করিম ভূঁইয়া।  সেমিনার ও নৌ-ভ্রমণে অংশ  নেয়া দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভানুয়াতু, ভিয়েতনাম, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ব্রুনাই, কম্বোডিয়া, কানাডা, চিলি, চীন, ইন্দোনেশিয়া, জাপান, দক্ষিণ  কোরিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মঙ্গোলিয়া, নেপাল, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন্স, সিঙ্গাপুর ও টোঙ্গা।
মাওয়া নৌ-পুলিশের ইনচার্জ এসআই খন্দকার খালিদ হোসেন জানান, নৌ-ভ্রমণ শেষে মাওয়ায় ফিরে দুপুরের লাঞ্চ সেরে বিকাল ৩টায় সেনা কর্মকর্তারা সড়ক পথে ঢাকায় ফিরে যান।
অন্যদিকে, উচ্চপদস্থ সেনা কর্মকর্তাদের আগমন উপলক্ষে সোমবার সকাল সাড়ে ৭টা থেকে মাওয়া নৌরুটের মাওয়া ও কাওড়াকান্দি ঘাট থেকে কিছু সময়ের জন্য সব ধরনের নৌযান বন্ধ রাখে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button