দীর্ঘদিন সুস্থ থাকবেন কিভাবে

ডা. মোড়ল নজরুল ইসলাম
সুস্থ নিরোগ জীবনই একজন মানুষকে স্বাভাবিকভাবে বেঁচে থাকতে সাহায্য করে। এটাই স্বাভাবিক। মানুষের জন্ম, মৃত্যুর ওপর এ নশ্বর পৃথিবীতে কারও হাত নেই। তবু কিছু স্বাস্থ্যগত নিয়ম-নীতি মেনে চললে সুস্থ থাকা যায়, লাভ করা যায় দীর্ঘ জীবন। অন্তত বিজ্ঞানীরা তাই মনে করেন।
যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ এক জরিপ রিপোর্টে উল্লেখ করেন যে, প্রায় ৯ হাজার ব্যক্তি যারা ২৪ বছরব্যাপী গবেষণাকালে মারা যান, তাদের মৃত্যুর ক্ষেত্রে ৫টি প্রধান কারণ চিহ্নিত করা হয়। এদের মধ্যে শতকরা ২৮ ভাগ মারা যান ধূমপানজনিত কারণে। শারীরিক নিষ্ক্রিয়তায় ১৭ ভাগ, অতিরিক্ত ওজনের ফলে ১৩ ভাগ, খাদ্যাভ্যাস যথাযথ না হওয়ায় ১৩ ভাগ এবং মদ্যপান করার কারণে শতকরা ৭ ভাগ লোক মারা যায়।
গবেষকগণ এটাও বলেছেন, মাত্র ৫টি মৌলিক নিয়ম মেনে চললে অন্তত শতকরা ৫৫ ভাগ মৃত্যু এড়ানো যায়। এসব নিয়ম হলো-
ধূমপান না করা
নিয়মিত শরীরচর্চা করা
স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া, যেমন-প্রচুর পরিমাণ সবুজ শাকসবজি ও ফলমূল খাওয়া
ওজন নিয়ন্ত্রণে রাখা, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ এবং
অতিরিক্ত মানসিক চাপ কমানো।
গবেষকগণ এটাও উল্লেখ করেছেন, বেশিরভাগ সচেতন মানুষই এসব ফল জানা সত্ত্বেও তেমনটি আমলে নেন না। ফলে অনেক ক্ষেত্রে বেদনাদায়ক ঘটনা ঘটে। তাই সকলকে সুস্থ ও দীর্ঘ জীবন লাভের জন্য ধূমপান বর্জনসহ স্বাস্থ্যসম্মত, পরিমিত ও শৃঙ্খলাময় জীবন যাপন করা অপরিহার্য। এছাড়া অনেকে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল আমলে নেন না। এটা ঠিক নয়। ডায়াবেটিস অবশ্যই নিয়ন্ত্রণে রাখতে হবে। এসব নিয়ম মেনে চললে অবশ্যই দীর্ঘদিন সুস্থভাবে জীবন যাপন করা সম্ভব।
লেখক : চুল পড়া, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button