নেকাব খোলার প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ

এক মুসলিম নারীর নেকাব খোলার প্রতিবাদ করায় তার স্বামীকে গ্রেফতারের প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ করেছে জনতা। পরে শনিবার ওই ব্যক্তিকে জামিনে ছেড়ে দিয়েছে পুলিশ। রাজধানী প্যারিসের ট্রাপেস এলাকায় এই ঘটনা ঘটে। শুক্রবার রাতে শুরু হওয়া বিক্ষোভ শনিবারও অব্যাহত থাকে।
এ সময় বিক্ষোভকারীরা পুলিশের ওপর পাথর ছোড়ে এবং গাড়িতেও আগুন ধরিয়ে দেয়। পুলিশ বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। সংঘর্ষে পাঁচজন আহত হন। পুলিশ ছয়জনকে আটক করেছে।
জানা যায়, গত বৃহস্পতিবার পুলিশ প্যারিসের ট্রাপেস এলাকায় জনসম্মুখে ওই নারীকে নেকাব খুলতে বললে তার স্বামী এর প্রতিবাদ করেন। এক পর্যায়ে তিনি পুলিশ কর্মকর্তার সঙ্গে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়েন। পরে পুলিশ তাকে গ্রেফতার করে ট্রাপেস পুলিশ স্টেশনে আটক করে রাখে। এই ঘটনায় বিক্ষোভে ফেটে পড়ে সেখানকার মুসলমান সমপ্রদায়।
প্রায় ৩০০ বিক্ষুব্ধ জনতা শুক্রবার রাতে ট্রাপেস পুলিশ স্টেশনে হামলা চালায়। এরপর থেকেই সেখানে বিক্ষোভ চলছে। তবে শনিবার ওই ব্যক্তিকে জামিনে মুক্তি দেয়া হয়।
দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ম্যানুয়েল ভ্যালস বিক্ষুব্ধ জনতাকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।
তিনি ফ্রান্সের মুসলমানদের প্রতি সম্মান দেখানোর পাশাপাশি দেশের আইনের প্রতিও শ্রদ্ধা রাখার আহ্বান জানিয়েছেন।
প্রসঙ্গত, ২০১১ সালের এপ্রিল মাসে ফ্রান্স সরকার জনসম্মুখে নেকাব পরা নিষিদ্ধ করে। কেউ নেকাব পরলে অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে ওই আইনে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button