ডাব্লিউআইইএফ সম্মেলনে যোগ দিতে ৩ দিনের সফরে লন্ডন আসছেন প্রেসিডেন্ট

Abdul Hamidপ্রেসিডেন্ট আবদুল হামিদ নবম বিশ্ব ইসলামিক অর্থনৈতিক ফোরাম (ডব্লিউআইইএফ) সম্মেলনে যোগ দিতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে লন্ডন আসছেন। তিনি গতরাত ৯টা ৫ মিনিটে আমিরাত এয়ার লাইন্সের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। এ সময় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, ব্রিটিশ হাইকমিশনার, মালয়েশিয়ার হাইকমিশনার, মন্ত্রিপরিষদ সচিব, পররাষ্ট্র সচিব, তিন বাহিনীর প্রধান, কূটনৈতিক কোরের ডিন এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা প্রেসিডেন্টকে বিদায় জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন।
প্রেসিডেন্ট আবদুল হামিদ ২৯ অক্টোবর লন্ডন কনভেনশন সেন্টারে ডাব্লিউআইইএফ’র উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করবেন। এই সম্মেলনের বাইরে ইসলামিক দেশগুলোর অন্যান্য নেতাদের সঙ্গে প্রেসিডেন্টর দ্বিপক্ষীয় বৈঠকের কথা রয়েছে। ওইদিনই তিনি লন্ডনে ক্যাপিটাল হিলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মো. নাজিব তুন আবদুল রাজ্জাকের দেয়া সংবর্ধনা ও নৈশভোজ সভায় যোগ দেবেন। মুসলিম দেশগুলোর নেতৃবৃন্দের সঙ্গে এ ভোজ সভায় প্রিন্স চার্লসও যোগ দেবেন।
প্রেসিডেন্ট হামিদের ৩০ অক্টোবর প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে এক অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে। তিনি ৩০ অক্টোবর রাতে লন্ডন ত্যাগ করবেন এবং দুবাইয়ে যাত্রা বিরতি শেষে ৩১ অক্টোবর ঢাকা ফেরার কথা রয়েছে। এই সফরে প্রেসিডেন্টের সঙ্গে তার সহধর্মিনী রাশিদা খানম, কার্যালয়ের সচিব এবং বঙ্গভবনের ঊর্ধ্বতন কর্মকর্তারা রয়েছেন।
লন্ডনে ২৯-৩১ অক্টোবর ডব্লিউআইইএফ অনুষ্ঠিত হবে। এর প্রতিপাদ্য হচ্ছে ‘পরিবর্তিত বিশ্ব, নতুন সম্পর্ক।’ ২০০৫ সালে মালয়েশিয়ার কুয়ালামপুরে ফোরামের যাত্রা শুরু। এর পর ২০০৬ সালে ইসলামাবাদ, ২০০৭ সালে পুনরায় কুয়ালামপুর, ২০০৮ সালে কুয়েত সিটি, ২০০৯ সালে জাকার্তা ২০১০ সালে কুয়ালামপুর ২০১১ সালে কাজাখস্থানের অস্তানা এবং ২০১২ সালে মালয়েশিয়ার জোহর বাহরুতে ডব্লিউআইইএফ’র সম্মেলন অনুষ্ঠিত হয়। -এরটিএনএন

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button