আরব লীগের মহাসচিব হলেন আবুল গেইত

Arabমিসরের সাবেক পররাষ্ট্রমন্ত্রী আহমেদ আবুল গেইত সর্বসম্মতভাবে আরব লীগের মহাসচিব নির্বাচিত হয়েছেন। ২২ দেশকে নিয়ে গঠিত আরব লীগ গত বৃহস্পতিবার রাতে এক বিবৃতিতে এ নির্বাচনের কথা ঘোষণা করেছে। ৭৩ বছর বয়সী আবুল গেইত ২০০৪ সালে মিশরের ক্ষমতাচ্যুত স্বৈরশাসক হোসনি মুবারকের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে যোগ দেন। ২০১১ সালে প্রবল গণঅভ্যুত্থানে মুবারক সরকারের পতন হলে গেইতের মন্ত্রিত্ব চলে যায়। এরপর থেকে রাজনীতিতে নিস্ক্রিয় ছিলেন তিনি।
আরব লীগের সদর দপ্তর মিশরের রাজধানী কায়রোয় অবস্থিত। ঐতিহ্যগতভাবে সংস্থাটির মহাসচিব পদে মিসরের কোনো প্রবীণ রাজনীতিবিদকে নির্বাচন করা হয়। আরব লীগের ইতিহাসে এখন পর্যন্ত একটি ঘটনা ছাড়া বাকি সব মহাসচিবের ক্ষেত্রে এই নিয়ম মেনে চলা হয়েছে।
শুধুমাত্র ১৯৭৯ সালে তিউশিয়ার রাজনীতিবিদ আশ-শাজিলা আল-কালিবিকে আরব লীগের মহাসচিব করা হয়েছিল এবং তিনি ১৯৯০ সাল পর্যন্ত এ পদে বহাল ছিলেন।
আরব লীগের ৮০ বছর বয়সি বর্তমান মহাসচিব নাবিল আল-আরাবি গত সোমবার ঘোষণা করেন, পরবর্তী পাঁচ বছরের জন্য তিনি আর এ পদে বহাল থাকতে চান না। আগামী জুলাই মাসে এ পদে তার মেয়াদ শেষ হবে। নাবিল আল-আরাবির ঘোষণার পর বৃহস্পতিবার রাতে আরব লীগের মহাসচিব পদে আবুল গেইতকে একমাত্র প্রার্থী করা হয় এবং তিনি সর্বসম্মতিক্রমে নির্বাচিত হন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button