সৌদী আরবে ভ্রমণেচ্ছু ব্রিটিশ নাগরিকদের আগাম ভিসার প্রয়োজন হবে না

সৌদী আরবের পররাষ্ট্র মন্ত্রনালয় যুক্তরাজ্য ও উত্তর আয়ারল্যান্ডের নাগরিকদের জন্য ইলেকট্রনিক ভিসা ওয়েইভার (ইভিডব্লিউ) সুবিধা চালু করেছে। এই পদ্ধতি অনুসারে সৌদী আরবে ভ্রমনে ইচ্ছুক ব্রিটিশ নাগরিকদের ভ্রমনের জন্য আগাম কোন ভিসার প্রয়োজন হবে না এবং তারা একবার প্রবেশের পর ৬ মাস পর্যন্ত অবস্থান করতে পারবেন সেদেশে।
সৌদী পররাষ্ট্র মন্ত্রনালয় বলেছে যে, ভিসা মওকুফের এই সুবিধা ঐসব ব্রিটিশ নাগরিকরা পাবেন, যারা ব্যবসা, পর্যটন, শিক্ষা ও চিকিৎসার জন্য সৌদী আরবে যেতে চান। ইভিডব্লিউ- এর এই সুবিধা এন্ট্রি পদ্ধতিতে আধুনিক পর্যায়ের একটি অন্যতম চ্যানেল যার সুযোগ নিতে পারেন ব্রিটিশ নাগরিকরা। মন্ত্রনালয় আরো জানিয়েছে যে, পররাষ্ট্র মন্ত্রনালয়ের ‘ইউনিফাইড ন্যাশনাল ভিসা প্লাটফর্ম’ visa.mofa.gov.sa থেকে নির্দিষ্ট আবেদনের ফরম পূরন করে ইভিডব্লিউ’র এই সুবিধা গ্রহন করা যাবে।
তবে শর্ত হচ্ছে যে, সৌদী আরবে ভ্রমনের জন্য ভ্রমনেচ্ছু ব্যক্তিকে ভ্রমনের ৯০ দিনের মধ্যে এবং ভ্রমনের তারিখের ৪৮ ঘন্টা পূর্বে আবেদনপত্র দাখিল করতে হবে। আবেদনপত্র দাখিলের পর ২৪ ঘন্টার মধ্যে ই-মেইলের মাধ্যমে আবেদনকারীর কাছে অনুমোদন প্রেরন করা হবে।
লক্ষনীয় যে, যুক্তরাজ্য গত ২০২২ সালের ১ জুন একই ধরনের ইভিডব্লিউ সুবিধা চালু করে সৌদী নাগরিকদের জন্য। সেই অনুযায়ী, যুক্তরাজ্যে ভ্রমনে যেতে চান এমন যে কোন সৌদী নাগরিককে ভ্রমনের জন্য আগাম কোন ভিসা নিতে হবে না। ইভিডব্লিউ সুবিধা থাকায় ভ্রমনের জন্য কোন বায়োমেট্রিক্স সরবরাহ, ভিসা আবেদন কেন্দ্রে হাজিরা প্রদান কিংবা পাসপোর্ট জমা দিতে হবে না। অবশ্য কাজ, পড়াশোনা এবং যুক্তরাজ্যে স্থায়ী হওয়ার ক্ষেত্রে ভিসার প্রয়োজন আগের মতোই বহাল থাকবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button