তুরস্কের মূল্যস্ফীতি ৩৮.২ শতাংশে হ্রাস

তুরস্কের মূল্যস্ফীতি আরেক দফা হ্রাস পেয়েছে গত জুন মাসে। ধীর গতিতে হলেও মূল্যস্ফীতি হ্রাসের প্রবনতা অব্যাহত রয়েছে। গত বুধবার অফিশিয়াল ডাটাতে এমনটি লক্ষ্য করা গেছে। লক্ষনীয় যে, গত মাসে তুরস্কে মূল্যস্ফীতি এক বছর আগের তুলনায় ৩৮.২১ শতাংশে উন্নীত হয়। মে মাসের বছর বছর ৩৯.৫৯ শতাংশ বৃদ্ধি থেকে এটা নীচে নেমে যায়। এমনটি ঘটে আংশিকভাবে বেইজ অ্যাফেক্টের কারনে। টার্কিশ স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউট এর উপাত্ত থেকে এটা প্রতীয়মান। জুন মাসের এই পরিসংখ্যান ২০২১ সালে ডিসেম্বর থেকে সবচেয়ে নিম্ন। ঐ ডিসেম্বরে মূল্যস্ফীতি ৩৬.০৮ শতাংশে পৌঁছেছিলো। ২০২২ সালের অক্টোবরে ৮৫ শতাংশেরও বেশী বৃদ্ধি পাবার পূর্বে এটা ঘটেছিলো, যা ছিলো ২৪ বছরের মধ্যে সর্বোচ্চ।
মে মাসে আংকারায় বিনামূল্যে প্রাকৃতিক গ্যাস সরবরাহের পর বার্ষিক মূল্যস্ফীতির পরিসংখ্যান ৪ পয়েন্ট হ্রাস পায়। মে থেকে জুনে ৩.৯২ শতাংশ মূল্যবৃদ্ধি ঘটে। বার্ষিক ও মাসিক পরিসংখ্যান উভয়ই মার্কেট প্রত্যাশার নীচে নেমে আসে। রয়টার্সের এক জরীপে এই মর্মে পূর্বাভাস দেয়া হয় যে, মূল্যস্ফীতি মাসের পর মাস হিসাবে ৪.৮৪ শতাংশে পৌঁছবে।
জরীপে আরো পূবার্ভাস দেয়া হয় যে, বার্ষিক ভোক্তা মূল্যস্ফীতি (সিপিআই) হবে ৩৯.৪৭ শতাংশ এবং বছরের শেষ নাগাদ এটা ৫১.৫ শতাংশে গিয়ে পৌঁছবে।
গত ২৮ মে প্রেসিডেন্ট এরদোগান পুনঃনির্বাচিত হওয়ার পর থেকে মূল্যস্ফীতি মোকাবেলায় তুরস্কের অর্থ কর্তৃপক্ষসমূহ অনেকগুলো পদক্ষেপ গ্রহন করেছে। তুরস্কের কেন্দ্রীয় ব্যাংক গত বৃহস্পতিবার তার বেঞ্চমার্ক পলিসি রেইট ৬৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে। মূল্যস্ফীতি মোকাবেলায় এটাই হচ্ছে প্রথম পদক্ষেপ।
মুদ্রা বিষয়ক কর্তৃপক্ষও কিছু ম্যাক্রোপ্রুডেনশিয়াল পদক্ষেপকে সহজতর করেছে, তুর্কী লিরাকে উন্নীত করার পদক্ষেপ হিসেবে তা বাস্তবায়ন করে। লিরার পতন, যা চলতি বছর প্রায় ৩০ শতাংশ ঘটে, অভ্যন্তরীন মূল্যের প্রতিফলক। এটা আমদানি নির্ভর দেশটিতে মূল্যস্ফীতিকে উস্কে দেয়। ২০২১ সালের শেষ দিকে মূল্যস্ফীতি বৃদ্ধি পায় লিরার অবমূল্যায়নের মধ্যে। কেন্দ্রীয় ব্যাংক ১৯ শতাংশ থেকে ৮.৫ শতাংশে নামিয়ে আনে তার প্রধান পলিসি রেট।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button