যুক্তরাজ্যের অর্ধেকেরও বেশি লোক ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন

যুক্তরাজ্যের অর্ধেকেরও বেশি লোক ইতোমধ্যে করোনা ভাইরাস ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন। এনএইচএস-এর ২৩ এপ্রিল তারিখে তথ্য-উপাত্ত থেকে দেখা যায় যে, মোট ৩ কোটি ৮১ লাখ ৮৯ হাজার ৫৩৫টি ডোজের মধ্যে ইংল্যান্ডে দেয়া হয়েছে ২ কোটি ৮১ লাখ ২ হাজার ৮৫২ ডোজ, যেগুলো প্রথম ডোজ। এর আগের দিনের চেয়ে ১ লাখ ৭ হাজার ৬৫৬ ডোজ বেশী। এর মানে হচ্ছে, যুক্তরাজ্যে প্রথম ডোজ দেয়া হয়েছে তিন কোটি ৩৪ লাখ ৯৬ হাজার ২৯৩টি। অবশ্য ওয়েলস, স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডের পরিসংখ্যান এখনো পাওয়া যায়নি।
যুক্তরাজ্যের জনসংখ্যা ধরে নেয়া হয় ৬ কোটি ৬৭ লাখ ৯৬ হাজার ৮০৭ জন। তাই সর্বশেষ পরিসংখ্যানে দেখা যায় যে, মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি ইতোমধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন।
বিশেষজ্ঞদের মতে, যেহেতু ভ্যাকসিন প্রয়োগ থেকে দেখা যাচ্ছে যে, এতে সংক্রমণ কমছে, তাই ভ্যাকসিন কোভিড-১৯ মহামারী নিয়ন্ত্রণে সক্ষম হবে।
মাত্র এক ডোজ ফাইজার/বায়োএনটেক কিংবা অক্সফোর্ড / অ্যাস্ট্রাজেনকা ভ্যাকসিন প্রয়োগের ফলে করোনাভাইরাস কেস দুই-তৃতীয়াংশ হ্রাস পেয়েছে এবং এটা উপসর্গসহ সংক্রমণের বিরুদ্ধে ৭৪ শতাংশ কার্যকর। ফাইজারের ২ ডোজ শেষে সকল করোনা কেসের ৭০ শতাংশ হ্রাস পেয়েছে এবং উপসর্গ যুক্ত করোনা কেসের ক্ষেত্রে ৯০ শতাংশ হ্রাস পেয়েছে। এরা সেইসব লোক যারা অন্যদের মাঝে ভাইরাস সংক্রমণের বিশেষ সম্ভাবনা ছিলো।
বিশেষজ্ঞরা এখনো অ্যাস্ট্রাজেনেকার ২ ডোজ সম্পর্কে তথ্য উপাত্ত সংগ্রহ করেছেন। তবে তারা বলছেন, উভয় ভ্যাকসিনই ভালো কাজ করছে এবং বাস্তব ক্ষেত্রে এগুলো কার্যকর। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও প্রধান তদন্তকারী সারা ওয়াকার তাদের পরিচালিত জরীপের ফলাফল তুলে ধরে বলেন,ভ্যাকসিন সংক্রমণ হ্রাস করতে পারে এবং করোনাভাইরাসের কেন্ট প্রজাতির বিরুদ্ধে এগুলো কার্যকর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button