মুনাফা ১৬ হাজার কোটি ডলার ছাড়িয়েছে

সৌদি আরামকোর মুনাফা ৪৬ শতাংশ বেড়েছে

২০২২ সালে সৌদি আরামকোর নিট মুনাফা হয়েছে ১৬ হাজার ১১০ কোটি ডলার। ২০২১ সালের চেয়ে কোম্পানিটির মুনাফা ৪৬ শতাংশ বেড়েছে। জ্বালানি মূল্যের ঊর্ধ্বগতিতে গত বছর বড় অংকের মুনাফা করেছে সৌদি আরবের রাষ্ট্রনিয়ন্ত্রিত জ্বালানি জায়ান্টটি।
ইউক্রেন যুদ্ধের কারণে ভূরাজনৈতিক উত্তেজনায় ২০২২ সালে জ্বালানি তেলের দাম ছিল ঊর্ধ্বমুখী। এতে ফুলেফেঁপে উঠেছে জ্বালানি কোম্পানিগুলোর আয়। ফেব্রুয়ারিতে প্রকাশিত আয়-ব্যয়ের উপাত্তে এক্সন মবিল, শেভরন, শেল ও বিপি জানিয়েছে, গত বছর রেকর্ড আয় করেছে তারা। এবার এ তালিকায় যুক্ত হল সৌদি আরামকো।
এক বিবৃতিতে সৌদি আরামকোর শীর্ষ নির্বাহী আমিন নাসের বলেন, ‘‌সামনের দিনগুলোতেও জ্বালানি তেল ও গ্যাসের বাজার গুরুত্বপূর্ণ থাকবে। কিন্তু এ খাতের কম বিনিয়োগের ঝুঁকি রয়েই যাচ্ছে, যা উচ্চজ্বালানি মূল্যবৃদ্ধিতে ভূমিকা রাখবে।’
এ চ্যালেঞ্জ মোকাবেলায় শুধু তেল, গ্যাস ও রাসায়নিক উত্তোলনেই মনোযোগী হলে চলবে না। কার্বন নিঃসরণ কমাতে পারে, এমন প্রযুক্তিতে বিনিয়োগ করতে হবে বলে মনে করেন নাসের।
২০২২ সালে আরামকোর মূলধন ব্যয় ১৮ শতাংশ বেড়ে ৩ হাজার ৭৬০ কোটি ডলারে দাঁড়িয়েছে। চলতি বছরে এ ব্যয় সাড়ে ৪ হাজার থেকে সাড়ে ৫ হাজার কোটি ডলার হবে বলে আশা করছে বিশ্বের অন্যতম বৃহৎ কোম্পানিটি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button