পুলিশ অফিসারদের বিরুদ্ধে অভিযোগের ৯০ শতাংশই পদক্ষেপহীন

সম্প্রতি এক পরিসংখ্যানে দেখা গেছে, ইংল্যান্ড এবং ওয়েলসে পুলিশের বিরুদ্ধে আনীত অভিযোগসমূহের প্রায় ৯০ শতাংশের ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহন করা হয়নি। দেখা গেছে, ২০২১-২০২২ সালে একটি অফিসিয়েল প্রক্রিয়ার অধীনে গৃহীত ৮৬ হাজারেরও বেশী অভিযোগের মাত্র ০.২ শতাংশের ক্ষেত্রে আইনী কার্যক্রম গ্রহন করা হয়েছে।
অভিযোগসমূহের মধ্যে রয়েছে পুলিশ কর্তৃক প্রায় ৪ হাজার বৈষম্যমূলক আচরনসহ বর্নবাদী, নারী বিদ্বেষ, ১০ হাজারেরও বেশী বল প্রয়োগ, ১৪ হাজার দুর্নীতি ও পদের অপব্যবহার এবং ২ শ’য়ের বেশী কথিত যৌন অসদাচরন সংক্রান্ত অপরাধের অভিযোগ। এই পরিসংখ্যানটি এসেছে জনৈক কর্মরত পুলিশ কর্মকর্তা কর্তৃক সারা এভারাডকে হত্যা এবং দুর্নীতি ও বৈষম্য সংক্রান্ত ধারাবাহিক কেলেংকারীর পর, যেগুলোর বিষয়ে পুলিশ অনুসন্ধান ও সংস্কৃতি বিষয়ে একটি সরকারী তদন্ত পরিচালনা করা হয়।
গত বৃহস্পতিবার প্রকাশিত হোম অফিসের একটি প্রতিবেদনে দেখা যায় যে, পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে দায়েরকৃত ৮৯ শতাংশ অভিযোগকে ’কোন পদক্ষেপ আবশ্যক নয়’ শ্রেনীভুক্ত করে রাখা হয়েছে এবং ১১ শতাংশকে একটি ‘লার্নিং আউটকাম’ হিসেবে নির্ধারিত করা হয়েছে। এর মাত্র ০.২ শতাংশ অর্থ্যাৎ ১৫৮ টি অভিযোগের ক্ষেত্রে আনুষ্ঠানিক আইনী কার্যক্রম গ্রহন করা হয় এবং ঐসব ‘সো’ অফিসারদের চাকুরীচ্যুত করা হয়েছে।
চাকুরীর জন্য অনুপোযুক্ত হিসেবে বিবেচিত পুলিশ অফিসারদের পুনঃবহালের জন্য তাকে বাধ্য করা হচ্ছে বলে মেট্রোপলিটন পুলিশ কমিশনার মার্ক রাউলিংয়ের বক্তব্যের পর এই পরিসংখ্যান প্রকাশিত হয়েছে। তিনি বিবিসি রেডিও ফোর- এর এক অনুষ্ঠানে পরিস্থিতিকে ‘পাগলামী’ আখ্যায়িত করে বলেন, আমাদের কাছে অফিসারদের কিছু উদ্বেগজনক মামলা রয়েছে, যারা অপরাধমূলক কার্য সংঘটন করেছে, এ অবস্থায় অন্যান্য অফিসাররা এমনকি আমিও তাদের বরখাস্ত করার অনুমতি পাইনি।
মিঃ মার্ক বলেন যে,বরখাস্তকৃত কিছু কর্মকর্তাদের চাকুরীতে পুনর্বহাল করা হয়েছে অন্য আইনী সংস্থাসমূহ কর্তৃক। তিনি এই মর্মে সতর্কবানী উচ্চারন করেন যে, কিছু অফিসারকে আর কখনোই পুলিশ অফিসার হিসেবে দেখা যাবে না বলে আমরা নিশ্চিত ছিলাম এবং আমাকে তাদের স্থান দিতে হয়েছে পুলিশ বিভাগে। এটা বিদঘুটে শুনাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button