প্রথমবারের মতো নার্সরা জাতীয়ভাবে ধর্মঘট করতে চলেছে

গ্লাভস খুলে ফেলা হয়েছে। ১০৬ বছরের পুরনো রয়্যাল কলেজ অফ নার্সিং প্রথমবারের মতো জাতীয়ভাবে ধর্মঘট করতে চলেছে৷ তারা ধর্মঘট করছে, তারা বলছে, তাদের পরিষেবার অবস্থা সম্পর্কে দুর্দশা তুলে ধরার জন্য। তাদের কেস শক্তিশালী। অভিজ্ঞ নার্সদের বেতন ২০২০ সাল থেকে সারা দেশে প্রকৃত অর্থে ২০শতাংশ কমেছে। মজুরি বাঁচাতে বিভিন্ন পেব্যান্ডে ভূমিকা পুনঃশ্রেণীবদ্ধ করা হয়।
১২ঘণ্টার কঠিন শিফটে, প্রায়শই কম স্টাফ কম ওয়ার্ডে, তাদের সবসময় অসুস্থ রোগীরা কম সময় থাকে – তারা উদ্বিগ্ন যে তারা তাদের যত্ন নিতে পারে না। যখন তাদের নেতা প্যাট কুলেন বলেছেন যে, এটি এনএইচএসের অবস্থা এবং রোগীদের নিরাপত্তা, সেইসাথে বেতনের বিষয়।
নার্সদের বার্নআউট হার ত্বরান্বিত হচ্ছে, ইংল্যান্ডে রেকর্ড ৪৭হাজার শূন্যপদ এবং ১০ বছর আগের তুলনায় ৪০শতাংশ কম সামাজিক যত্নে কাজ করা হয়েছে। একটি সরকার তার নিয়োগ লক্ষ্যমাত্রা হারিয়েছে, একমাত্র প্রলোভন হল ভাল বেতন, তাই নার্সদের মুখোমুখি হওয়া একটি বিকল্প নয়। অলিভার ডাউডেনকে অযৌক্তিক মনে হয় যখন তিনি স্কাইকে বলেন, “আমাদের জায়গায় ভাল পরিস্থিতি রয়েছে”। কোথায় তার অতিরিক্ত নার্সদের ফ্যান্টম আর্মি? এজেন্সি ধর্মঘট-ব্রেকার প্রদান করবে না. ব্রেক্সিট ইইউ নার্সদের প্রবাহ বন্ধ করেছে; ৪৮শতংশ নতুন নার্স এখনও বিদেশ থেকে এসেছেন, তাদের মধ্যে অনেকেই নেপালের মতো দেশ থেকে এসেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে, নিয়োগের জন্য ধনী বিশ্বের দিকে লক্ষ্য করা উচিত নয়। ডাউডেনের খালি বিরোধিতা ভাল আলোচনার জন্য অসুস্থ বলে মনে করে।
শুধু নার্সরাই পেশা ছেড়ে যাচ্ছেন তাই নয়, নতুন প্রবেশকারীদের সংখ্যাও গত বছরে রেকর্ড ৮% কমেছে। নিয়োগ করা ছাত্রদের, যারা ৫০হাজার পাউন্ড ঋণের সম্ভাবনার সম্মুখীন, যখন অর্ধেক নতুন নিয়োগপ্রাপ্তদের সময় বিনা বেতনে ওয়ার্ডে কাজ করানো হয় তখন তাদের জন্য কঠিন হয়ে পড়ে। যদিও তাত্ত্বিকভাবে এই স্টুডেন্ট নার্সরা “অতিসংখ্যার” হয়, যদিও নির্দেশের অধীনে তারা রোগীদের যত্ন নেওয়ার জন্য অতিরিক্ত হাত হিসাবে ক্রমবর্ধমানভাবে ব্যবহৃত হয়।একই ক্লান্তিকর শিফটগুলি করে কিন্তু বেতনের পরিবর্তে অর্থ প্রদান করে। অন্যান্য ছাত্রদের থেকে ভিন্ন, তারা জীবনযাত্রার খরচ মেটানোর জন্য বারে চাকরি নিতে খুব বেশি পরিশ্রম করে; বয়সের প্রোফাইলটি পুরোনো, এবং অনেকের দেখাশোনা করার জন্য সন্তানও থাকে।
স্বাস্থ্য সচিব হিসাবে জেরেমি হান্টের সময়ে নার্সিং শিক্ষার্থীদের জন্য সেই গুরুত্বপূর্ণ বার্সারিটি কীভাবে বাতিল করা নার্সিং শিক্ষার্থীদের তীব্র হ্রাসের দিকে পরিচালিত করেছিল? বুদ্ধিমত্তার সাথে, ওয়েস স্ট্রিটিং, শ্রমের স্বাস্থ্যের ছায়া, এটিকে ফিরিয়ে আনার প্রস্তুতি নিচ্ছে, যখন শ্রমের সম্পূর্ণ উচ্চ শিক্ষা নীতি প্রস্তুত হবে তখন ঘোষণা করা হবে। এটি টোরিদের এটি পুনরুদ্ধার করতে বাধ্য করতে পারে।এখন চ্যান্সেলর, হান্ট অবশ্যই জানেন যে তার মীমাংসা করা বা পদত্যাগ করা ছাড়া কোন উপায় নেই। মাত্র কয়েক মাস আগে, স্বাস্থ্য নির্বাচন কমিটির প্রতিবাদী চেয়ার হিসাবে, তিনি রাজকীয় কলেজগুলিকে জাগিয়ে তোলেন – তিনি জোরালোভাবে যুক্তি দিয়েছিলেন যে একটি ১০বছরের কর্মী পরিকল্পনা একটি বৃদ্ধ জনসংখ্যার জন্য যথেষ্ট ডাক্তার এবং নার্সদের প্রশিক্ষণের জন্য অপরিহার্য। তিনি আমার কাছে অভিযোগ করেছিলেন, প্রত্যেকের মতো, একটি অদূরদর্শী ট্রেজারি ভবিষ্যতের অর্থায়নের প্রতিশ্রুতিকে অবরুদ্ধ করে।
তিনি এখন তার নিজের যুক্তি এড়াতে পারেন না যে কেন স্থানীয় ডাক্তার এবং এজেন্সি নার্সরা এমন একটি ভাগ্য নষ্ট করে যা নতুন প্রবেশকারীদের আকৃষ্ট করার জন্য প্রশিক্ষণ এবং উচ্চ বেতনে ব্যয় করা হয়। তার দীর্ঘ প্রচারণা, এবং রোগীর নিরাপত্তার বিষয়ে তার নিজের বই, যথেষ্ট প্রশিক্ষিত কর্মীদের উপর নির্ভর করে। কুলেন বলেছেন যে, নার্সদের সাথে তিনি কথা বলেছেন যখন তিনি এনএইচএস ভ্রমণ করেন তারা তাদের প্রতিদিনের ওয়ার্ডগুলির মুখোমুখি হওয়ার ভয়ের কথা বলে, যেখানে তারা কেবল তাদের নিজস্ব কাজই নয় বরং ৪৭ হাজার নিখোঁজদের কাজ করে।
স্ট্রিটিং, তাদের কর্মীদের জন্য ফুড ব্যাঙ্ক সহ হাসপাতাল পরিদর্শন করে বলেছেন: “আমি ধর্মঘটে ভোট দেওয়ার জন্য নার্সদের দোষ দিতে পারি না।” তিনি ণ, অ্যাম্বুলেন্স ক্রু এবং এএন্ডই-তে কর্মরত সকলের তীব্র উদ্বেগের কথা শোনেন। “কেউ হরতাল চায় না। তাদের বেতনের দাবি যৌক্তিক।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button