বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচন চায় ইইউ

EUবাংলাদেশ সরকার বিশ্বাযোগ্য, স্বচ্ছ ও আন্তর্ভুক্তিমূলক নির্বাচনের জন্য প্রয়োজনীয় শর্ত নিশ্চিত করবে বলে আশা প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
অন্যদিকে অবাধ, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশনকে সব ধরনের সহায়তা দিয়ে যাওয়ার অঙ্গিকার পুনরাবৃত্তি করেছে বাংলাদেশ।
বৃহস্পতিবার রাজধানীতে ইইউ-বাংলাদেশ কোঅপারেশন এগ্রিমেন্টের (সিএ) সুশাসন ও মানবাধিকার বিষয়ক সাবগ্রুপের দ্বিবার্ষিক বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয় বলে এক যৌথ বিবৃতিতে জানানো হয়েছে।
বৈঠকে, মিয়ানমারে সহিংসতা থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিতে বাংলাদেশের জনগণ ও সরকারের নেয়া উদার এবং মানবিক ভূমিকার প্রশংসা করে ইইউ প্রতিনিধিদল।
জবাবে বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গাদের নিরাপদ, সম্মান ও স্থায়ীভাবে মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য ইইউকে রাজনৈতিক ও অন্যান্য সহায়তা অব্যাহত রাখার অনুরোধ জানানো হয়।
ইইউ রোহিঙ্গাদের নিরাপদে, সম্মানের সাথে এবং স্বেচ্ছায় ফিরে যাওয়াসহ এই সংকটের দীর্ঘস্থায়ী সমাধানের জন্য রাজনৈতিক ও মানবিক সহায়তা দিয়ে যাওয়ার অঙ্গীকার করে।
উভয়পক্ষ অভিন্ন মূল্যবোধ এবং আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী মানবাধিকারের বিষয়ে সহযোগিতা জোরদারে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে।
বৈঠকে আইনের শাসন জোরদার করার গুরুত্বের বিষয়টি স্মরণ করিয়ে দেয় ইইউ। সেই সাথে উভয়পক্ষ কার্যকর গণতন্ত্রে সুশীল সমাজের অবদানের ওপর গুরুত্ব দেন।
ইইউ ‘বিচারবহির্ভূত হত্যাকাণ্ড’ এবং ‘গুম’সহ মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে। জবাবে আইন প্রয়োগকারী সংস্থার সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির কথা পুনরায় জানিয়ে দেয় বাংলাদেশ।
সংখ্যালঘুদের অধিকার রক্ষা এবং তাদের রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক অধিকার আরো অধিকতর হারে নিশ্চিত করতে উভয়পক্ষ একমত হয়।
বৈঠকে টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডা নিয়েও আলোচনা হয়।
বৈঠকে আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। এতে বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা অংশ নেন।
ইইউ প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন ইউরোপিয়ান এক্সটারনাল অ্যাকশন সার্ভিসের (ইইএএস) আঞ্চলিক সম্পর্ক ও দক্ষিণ এশিয়া বিভাগের প্রধান ক্যারোলাইন ভিনুট।
ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি সদস্য দেশের কূটনৈতিকরা বৈঠকে পর্যবেক্ষক হিসেবে যোগ দেন। -ইউএনবি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button