দুই বছরের জন্য জ্বালানীর বিল ২৫০০ পাউন্ডে স্থির রাখার পরিকল্পনা

বাড়ি এবং ব্যবসার জন্য সহায়তার প্যাকেজের অংশ হিসাবে যা আর্থিক সংকটের পর থেকে সবচেয়ে বড় সরকারী হস্তক্ষেপগুলির একটি চিহ্নিত করে এমন পদক্ষেপ হিসেবে জ্বালানীর বিল বার্ষিক গড়ে ২৮০০ পাউন্ডে সীমাবদ্ধ রাখার পরিকল্পনা করছেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস।
প্রধানমন্ত্রী হিসাবে তার প্রথম বড় কাজটিতে, ট্রাস বলেছিলেন যে সরকার বর্ধিত ঋণের মাধ্যমে শক্তির ইউনিট খরচ কমাতে এই প্রকল্পে অর্থায়ন করবে। পাইকারি বাজারে বিদ্যুতের জন্য তারা কী অর্থ প্রদান করে, এবং সীমাবদ্ধ ভোক্তা মূল্যের মধ্যে পার্থক্য তৈরি করতে এই উদ্যোগটি জ্বালানি সরবরাহকারীদের কাছে করদাতার তহবিলে ১৫০বিলিয়ন পাউন্ড হস্তান্তরকে জড়িত করার পূর্বাভাস রয়েছে। হোয়াইটহল সূত্র জানিয়েছে যে, এই মাসের শেষের দিকে প্রত্যাশিত চ্যান্সেলর, কোয়াসি কোয়ার্টেংয়ের কাছ থেকে একটি আর্থিক বিবৃতি না আসা পর্যন্ত সরকারী অনুমান আসবে না।
ট্রাস সাময়িকভাবে পরিবারের বিল থেকে গড়ে বছরে প্রায় ১৫০ পাউন্ড মূল্যের সবুজ শুল্ক সরিয়ে দেবে। তার পরিকল্পনা ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসকে কভার করবে, তবে উত্তর আয়ারল্যান্ডেও অনুরূপ কিছু অনুসরণ করা হবে বলে আশা করা হচ্ছে।ট্রাস এমন স্কিমগুলিও ঘোষণা করেছেন যা তিনি বলেছিলেন যে প্রায় ১০০ টি নতুন তেল এবং গ্যাস লাইসেন্সের একটি নতুন রাউন্ড চালু করা এবং শেল গ্যাসের জন্য ফ্র্যাকিংয়ের উপর স্থগিতাদেশ তুলে নেওয়ার পাশাপাশি পারমাণবিক, বায়ু এবং সৌর সহ শক্তি সরবরাহের নতুন উত্সগুলিকে ত্বরান্বিত করা সহ শক্তির স্থিতিস্থাপকতা বৃদ্ধি করবে। .
প্রধানমন্ত্রী বলেন, বরিস জনসনের অধীনে পূর্বে ঘোষিত ৪০০ পাউন্ড ছাড়ের শীর্ষে যোগ করা মূল্য হ্রাসের কারণে গড় পরিবার অক্টোবর থেকে মোট ১০০০ পাউন্ড সাশ্রয় করবে।
বৃহস্পতিবার সকালে কমন্সে একটি বিশৃঙ্খল, অনেক বিঘ্নিত বক্তৃতায়, ট্রাস বলেছেন: “এই সরকার অবিলম্বে একটি নতুন জ্বালানী মূল্যের গ্যারান্টি চালু করতে যাচ্ছে, যা জনগণকে জ্বালানী বিলের বিষয়ে নিশ্চিত করবে, এটি মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করবে এবং প্রবৃদ্ধি বাড়াবে।
“এটি একটি সাধারণ পরিবারের বছরে ১০০০পাউন্ড সাশ্রয় করবে৷ এটি ৪০০পাউন্ড জ্বালানি বিল সাপোর্ট স্কিম ছাড়াও। এই গ্যারান্টিটি অফজেম প্রাইস ক্যাপকে ছাড়িয়ে যায় এবং জ্বালানীর খুচরা বিক্রেতাদের সাথে একমত হয়েছে। ব্যবসা এবং সরকারী সেক্টরের সংস্থা যেমন স্কুল এবং দাতব্য সংস্থাগুলির জন্য, একটি ষষ্ঠ-মাসের স্কিম যাকে “সমতুল্য সহায়তা” বলে অভিহিত করা হয়েছিল তা পরিবারের জন্য, তিন মাসের মধ্যে পর্যালোচনা সহ এটি কীভাবে আরও ভাল লক্ষ্যবস্তু হতে পারে তা দেখা হবে।
রাশিয়া গ্যাস সরবরাহ কমানো শুরু করার পর থেকে কিছু ইউরোপীয় সরকার জ্বালানীর রেশনিং প্রয়োগ করেছে।
তিনি শক্তি সরবরাহকারীদের অতি-লাভের উপর শক্তির উপর একটি উইন্ডফল ট্যাক্স প্রসারিত করে স্কিমের জন্য অর্থ প্রদানের বিষয়টিও অস্বীকার করেছিলেন।
শ্রমের পক্ষে প্রতিক্রিয়া জানাতে, কেয়ার স্টারমার নতুন কর বাড়ানোর পরিবর্তে আরও বেশি সরকারী ঋণের মাধ্যমে পুরো বেলআউটের সিদ্ধান্তের নিন্দা করেছেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী উইন্ডফল ট্যাক্সের বিরোধী। “তিনি একটি সুস্পষ্ট এবং সুস্পষ্ট ফলাফলের সাথে এই বিশাল লাভগুলি টেবিলে রেখে দিতে চান: শ্রমজীবী ​​লোকেরা বিলটি তুলে নেবে।”
তিনি গৃহ নিরোধক ব্যবস্থার অভাব এবং তেল ও গ্যাসের পরিবর্তে ফোকাস করার নিন্দা করেছেন, বলেছেন “জীবাশ্ম জ্বালানীর দ্বিগুণ হ্রাস একটি জীবাশ্ম জ্বালানী সংকটের একটি হাস্যকর উত্তর”।
স্টারমার বলেছেন: “আমি ভয় পাচ্ছি ফ্র্যাকিং এবং উত্তর সাগরে গ্যাসের জন্য ড্যাশ বিল কাটবে না। কিংবা তারা আমাদের জ্বালানি নিরাপত্তা জোরদার করবে না। তবে জলবায়ু সংকট মোকাবেলায় আমাদের প্রচেষ্টার মাধ্যমে তারা একটি কোচ এবং ঘোড়া চালাবে।”
ফ্র্যাকিং পুনর্নবীকরণের সিদ্ধান্ত বিতর্কিত হতে পারে। ২০১৯ সালে ভূমিকম্পের পরিমাণ নিয়ে উদ্বেগের পরে অনুশীলনটি বন্ধ করা হয়েছিল।
ফ্র্যাকিং সম্পর্কে একটি ব্রিটিশ ভূতাত্ত্বিক জরিপ প্রতিবেদন, যা এই বছরের শুরুর দিকে তৎকালীন ব্যবসায়িক সচিব, কোয়াসি কোয়ার্টেং দ্বারা কমিশন করা হয়েছিল, পরামর্শ দিয়েছে “শেল রিসোর্স এবং ভূমিকম্পের প্রভাবের ডেটা স্থাপনের জন্য আরও ড্রিলিং প্রয়োজন”।ট্রাস “পরিবর্তিত অর্থনৈতিক ল্যান্ডস্কেপ” এর অধীনে সরকারের নেট শূন্য কৌশলের একটি পর্যালোচনাও ঘোষণা করেছে। পর্যালোচনাটি পরিবেশগত প্রচারণাকারীদের কাছ থেকে বিপদের ঘণ্টা বাড়ানোর সম্ভাবনা রয়েছে, তবে ক্রিস স্কিডমোর সভাপতিত্ব করবেন, যিনি কনজারভেটিভ এমপিদের নেট জিরো গ্রুপের সভাপতিত্ব করেন এবং লক্ষ্য পূরণের মূল প্রবক্তা।
ট্রাস কমন্সকে বলেছিলেন যে “দশক ধরে স্বল্পমেয়াদী চিন্তাভাবনা” জ্বালানি সরবরাহ সুরক্ষিত করতে ব্যর্থ হয়েছে, যা তিনি বলেছিলেন যে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের দ্বারা উন্মোচিত হয়েছিল।
“আমি অবিলম্বে কাজ করছি যাতে মানুষ এবং ব্যবসাগুলিকে আগামী দুই বছরে নতুন শক্তির মূল্যের গ্যারান্টি সহ সমর্থন করা যায় এবং অভ্যন্তরীণ শক্তি সরবরাহ বাড়িয়ে সমস্যার মূল কারণগুলি মোকাবেলা করা যায়।”
স্কিমের অধীনে, ট্রাস প্রতিশ্রুতি দিয়েছেন যে, যেসব পরিবার সরাসরি গ্যাস এবং বিদ্যুতের জন্য অর্থ প্রদান করে না, যেমন পার্কের বাড়িতে বা হিট নেটওয়ার্কে বসবাসকারীরা তাদের খারাপ হবে না এবং বলেছেন যে তারা একটি পৃথক তহবিলের মাধ্যমে ব্যক্তিগত সহায়তা পাবে।ব্যবসা এবং সরকারী সেক্টরের সংস্থাগুলিকে “সমতুল্য সহায়তা” এর একটি নতুন ছয় মাসের স্কিম অফার করা হয়েছিল, যা গ্যাসের পাইকারি দামে ভর্তুকি দেওয়ার জন্য একটি হস্তক্ষেপ বলে আশা করা হচ্ছে, তবে সেই স্কিম সম্পর্কে সীমিত বিবরণ দেওয়া হয়েছিল। ট্রেজারি কর্মকর্তারা আশা করেন যে হস্তক্ষেপটি পূর্বাভাসিত মুদ্রাস্ফীতিকে চার থেকে পাঁচ পয়েন্ট কমিয়ে দেবে, যা তারা বলেছে যে ঋণ পরিষেবার খরচ কমবে।
ট্রেজারি এবং ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের মধ্যে একটি যৌথ স্কিম জ্বালানি সরবরাহকারীদের পাইকারি খরচ বৃদ্ধি থেকে রক্ষা করতে ৪০ বিলিয়ন পাউন্ড ঋণ দেবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button