দাড়ি রাখায় ব্রিটেনের স্কুলে নিষিদ্ধ হলো দুই মুসলিম ছাত্র

UK Schoolব্রিটেনের বিভিন্ন স্কুল ও কলেজ ও মাদ্রাসার মুসলিম ছাত্রীদের নিকাব পরিধান নিয়ে বিতর্ক যখন তুঙ্গে তখন ল্যাঙ্কাশায়ারের একটি রোমান ক্যাথলিক স্কুলের দুই মুসলিম ছাত্রকে দাড়ি রাখার কারণে ক্লাসে নিষিদ্ধ করেছে স্কুল কর্তৃপক্ষ। অ্যাক্রিংটন এলাকার মাউন্ট কার্মেল রোমান ক্যাথলিক হাইস্কুলের ১৪ বছর বয়স্ক ওই দুই ছাত্রকে নতুন টার্মের শুরুতে গত সপ্তাহে অন্য শিক্ষার্থীদের থেকে আলাদা করে রাখে স্কুলের কর্তৃপক্ষ। বিষয়টির সুরাহা করতে দুই স্কুল ছাত্রের পরিবারের সঙ্গে স্কুল কর্তৃপক্ষের কথা হয়েছে; কিন্তু দুই পক্ষই তাদের অবস্থানে অনড়। শেষ পর্যন্ত স্কুল কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, ক্লিন শেভ না করা পর্যন্ত ওই দুই ছাত্রকে ক্লাসে অংশগ্রহণ করতে দেওয়া হবে না।
স্কুলের প্রধান শিক্ষক জেভিয়ার বাওয়েরস বলেছেন, এখানে ধর্ম কোন বিষয় নয়; গুরুত্বপূর্ণ হচ্ছে স্কুলের ড্রেস কোড। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, স্কুল ছেলেদেরকে অবশ্যই পরিষ্কার শেভ করে ক্লাসে আসতে হবে; স্কুল ভর্তির আগেই স্কুলের এই সকল নিয়ম ছাত্র ও অভিভাবকদের জানিয়ে দেওয়া হয়েছিল। তবে ওই দুই ছাত্র দাড়ি শেইভ করতে তাদের অনিচ্ছার কথা জানিয়ে বলেছে, দাড়ি লম্বা রাখা তাদের ধর্মীয় বিশ্বাসের অংশ।
এর আগে গত জুন মাসে ওই দুই ছাত্রসহ তৃতীয় এক ছাত্রকে আলাদা গ্রুপে রেখে স্কুল কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছিল তাদেরকে নতুন টার্ম শুরু করতে হলে শেভ করে আসতে হবে। অ্যাক্রিংটন এলাকার মাউন্ট কার্মেল রোমান ক্যাথলিক হাইস্কুলের ৭৫০ জন ছাত্রের মধ্যে এক তৃতীয়াংশই মুসলিম।
বার্মিংহামের মেট্রোপলিটন কলেজ কর্তৃপক্ষ গত মাসে ছাত্রীদের নিকাব পরিধান থেকে বিরত থাকার নির্দেশ দিয়ে শেষ পর্যন্ত নানামুখী চাপে তা প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছে। বার্মিংহাম মেট্রোপলিটন কলেজ তাদের ক্যাম্পাসে নেকাব নিষিদ্ধ করার ঘোষণা দেয়। কিন্তু ওই কলেজে ভর্তিচ্ছু ১৭ বছরের এক ছাত্রী স্থানীয় একটি সংবাদপত্রে অভিযোগ করে বলে, মেট্রেপালিটন কলেজের ওই নিয়মের কারণে সে বৈষম্যের শিকার হচ্ছে। এরপরই তীব্র বেগে শুরু হয়ে যায় কলেজের সিদ্ধান্তের বিরুদ্ধে ক্যাম্পেইন। মাত্র ৪৮ ঘন্টার ব্যবধানে একটি অনলাইন পিটিশনে স্বাক্ষর দেন আট হাজার লোক। কয়েক দিনের মধ্যেই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয় বার্মিংহাম মেট্রোপলিটন কলেজ।
গত মাসের শেষ দিকে লন্ডন ইভ্নিং স্টান্ডার্ডে প্রকাশিত এক প্রতিবেদনে অভিযোগ পাওয়া যায়, হোয়াইটচ্যাপেল এলাকার মাদানি গার্লস স্কুলে ১১ বছরের ছাত্রীদেরও ড্রেস কোডের কথা বলে নিকাব পরিধান করতে বাধ্য করা হচ্ছে। তবে এর পরপরই মাদানি গার্লস স্কুলের এক বিবৃতিতে বলা হয়েছে, তারা কোনো ছাত্রীর উপর নিকাব পরিধানকে চাপিয়ে দিচ্ছেন না; তবে বাইরে গেলে প্রত্যেক ছাত্রীকে কালো লম্বা বোরকা এবং একটি কালো লম্বা কোট পরিধান করতে হয় বলে জানায় স্কুল কর্তৃপক্ষ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button