ব্রিটিশ গ্যাস কোম্পানীগুলো মুনাফা হ্রাসে চুক্তি করবে

ব্রিটিশ গ্যাস কোম্পানী ‘সেন্ট্রিকা’ লিজ ট্রাসের সরকারের সাথে চুক্তির মাধ্যমে স্বেচ্ছায় তাদের মুনাফার সীমা নির্ধারনের পরিকল্পনা করছে। তারা যুক্তরাজ্যে জীবনযাত্রার ব্যয় সংকটকালে জনগনের জ্বালানী ব্যয় হ্রাসে সহায়তার লক্ষ্যে এমন পদক্ষেপ নিচ্ছে। এই গ্যাস কোম্পানী তার বিদ্যুৎ উৎপাদনের জন্য নতুন, দীর্ঘ-মেয়াদী চুক্তির লক্ষ্যে একটি পরিকল্পনা স্বাক্ষরে আগ্রহী, যাতে স্বল্প মেয়াদে কম মুনাফা গ্রহন করবে।
লেবার ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি মিসেস ট্রাসকে অভিযুক্ত করছে জ্বালানী কোম্পানীগুলোর মুনাফার ওপর একটি নতুন উইন্ডফল ট্যাক্স আরোপের বিষয়টি এড়িয়ে যাচ্ছেন বলে। ২ বছরের জন্য ২৫০০ পাউন্ডের ব্যয় ফ্রিজ রাখার পরিকল্পনার অংশ হিসেবে তিনি এটা করছেন। সেন্ট্রিকা’র চীফ এক্সিকিউটিভ ও’শিয়া বলেন, একটি নতুন মূল্য চুক্তি স্বাক্ষরে তিনি প্রথম কোম্পানী হতে চান। তিনি বলেন, আমরা দীর্ঘকাল যাবৎ এই ব্যবসায় আছি। আমরা এ বছর আমাদের মুনাফা সর্বোচ্চ করতে চাইনে। আমরা আমাদের সকল স্টেকহোল্ডার, গ্রাহক, দেশ ও সহকর্মীদের জন্য মূল্যমান সৃষ্টির জন্য স্পষ্টতই কাজ করছি। তবে এটা এবছর সর্বোচ্চ মুনাফা করা নয় বরং একটি দীর্ঘ মেয়াদী টেকসই ব্যবসাই আমাদের লক্ষ্য।
এ মুহূর্তে সিস্টেমের কাঠামোর অর্থ হচ্ছে এটা সকল বিদ্যুৎ গ্যাসের মূল্যের উপর বিশেষভাবে নির্ভরশীল, যা গত ফেব্রুয়ারী মাসে ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের পর আকাশচুম্বী হয়ে ওঠেছে।
যুক্তরাজ্যের এনার্জি রিসার্চ সেন্টার প্রথম প্রস্তাব দেয় যে, পরমানু শক্তি কেন্দ্রসমূহ ও নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদকগুলো তাদের বিদ্যুৎ স্বল্পমূল্যে বিক্রির জন্য নতুনভাবে ‘কনট্রাক্ট ফর ডিফরেন্স’ স্বাক্ষর করতে পারে। তা হবে নির্দিষ্ট মূল্যের বিনিময়ে দীর্ঘ মেয়াদে।
খাতটির বড়ো কোম্পানীসমূহের অনেকগুলোর প্রতিনিধিত্বকারী ‘এনার্জি ইউকে’ এখন এই ধারনা নিয়ে অত্যন্ত আগ্রহী। এতে গৃহস্থালী ও ব্যবসা প্রতিষ্ঠানের জ্বালানী বিল থেকে প্রতি বছর ১৮ বিলিয়ন পাউন্ড কর্তন করতে পারে। কিন্তু এই পরিকল্পনা নিয়ে সমালোচনা হচ্ছে।
‘রেজোলিউশন ফাউন্ডেশন’ মনে করে এতে বিদ্যুৎ উৎপাদনকারীদের বিপুল মুনাফায় স্থবিরতা বা বিলম্বের ঝুঁকি রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button