বরিস জনসনের বিরুদ্ধে ব্যবসায়ী নেতাদের ‘সামার ড্রিফট’ ধরে রাখার অভিযোগ

প্রধানমন্ত্রীর সরকারী মুখপাত্র বলেছেন যে, জীবনযাত্রার সঙ্কট মোকাবেলায় কোবরা বৈঠকের কোন পরিকল্পনা নেই এবং এটি লিজ ট্রাস বা ঋষি সুনাকের পক্ষে হবে যখন নতুন প্রধানমন্ত্রী হবেন। তখন অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলার জন্য একটি পরিকল্পনা তৈরি করবেন এক মাসের মধ্যে।
ডাউনিং স্ট্রিট বলেছে যে পারিবারিক বাজেটের জন্য “বড় চ্যালেঞ্জ” “বছরের শেষের দিকে আসছে” এবং এটি ট্রাস বা সুনাকের পক্ষে সিদ্ধান্ত নেওয়ার বিষয় হবে যে সাহায্যের জন্য পদক্ষেপ নেওয়া হবে কিনা।
যাইহোক, সিবিআই, ব্রিটেনের বৃহত্তম ব্যবসায়িক গোষ্ঠী, প্রধানমন্ত্রীকে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে, নেতৃত্বের প্রার্থীদের একত্রিত করে হিমশিম খাওয়া পরিবারগুলিকে সমর্থন করার জন্য এগিয়ে যাওয়ার পথে একমত হতে।
টনি ড্যাঙ্কার, সিবিআই মহাপরিচালক, জনসনকে মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন যে পছন্দের একটি প্যাকেজ প্রস্তুত করার জন্য, যা এখন নেতৃত্ব প্রত্যাশীদের কাছে প্রস্তাব করা যেতে পারে কিভাবে শরৎ এবং শীতের মধ্যে সবচেয়ে দুর্বল ব্যক্তি এবং সংস্থাগুলিকে সমর্থন করা যায়। “মানুষ এবং ব্যবসা যে অর্থনৈতিক পরিস্থিতির মুখোমুখি হচ্ছে এই গ্রীষ্মে পাম্পের জন্য সমস্ত হাত প্রয়োজন। আমরা কেবল সরকারী নিষ্ক্রিয়তার দায়ভার বহন করতে পারি না যখন নেতৃত্বের প্রতিযোগিতা শুরু হয় এবং তারপরে একটি নতুন প্রধানমন্ত্রী হন।এবং মন্ত্রিসভা থেকে ধীরগতি শুরু হয়, “ড্যাঙ্কার বলেন।
এনার্জি বিল শরৎকালে বাড়বে এবং ২০১৯ সাল থেকে সম্ভবতঃ তিনগুণ বেড়ে জানুয়ারির মধ্যে ৩৬০০ পাউন্ড হবে। এছাড়াও, পরিবারগুলি অক্টোবরে ১৩ শতাংশ পর্যন্ত মূল্যস্ফীতি বৃদ্ধির পূর্বাভাসের সম্মুখীন হয়েছে এবং সুদের হার ১দশমিক ৭৫ শতাংশ বাড়ার কারণে বন্ধকী বিল বৃদ্ধি পাচ্ছে।
মুখপাত্র বলেছেন, যে জনসন এই সপ্তাহের শেষে চ্যান্সেলর নাদিম জাহাভির সাথে কথা বলবেন, এই বছরের শেষের দিকে আসা সমর্থন “ট্র্যাকে” ছিল তা নিশ্চিত করার জন্য। তবে জোর দিয়েছিলেন যে, বড় আর্থিক চ্যালেঞ্জগুলি গ্রহণ করা তার পক্ষে অনুপযুক্ত হবে।
“স্পষ্টতই এই বৈশ্বিক চাপের অর্থ জনসাধারণের জন্য চ্যালেঞ্জিং সময়। সরকার স্বীকার করেছে যে বছরের শেষে পাওয়ার মূল্য ক্যাপ পরিবর্তনের মতো বিষয়গুলির সাথে আরও বিস্তৃত চ্যালেঞ্জ উপস্থাপন করবে,” ।“তাই, গ্রীষ্মের শুরুতে, আমরা জনসাধারণকে সাহায্য করার জন্য বেশ কয়েকটি ব্যবস্থা চালু করেছি। এটি ঘোষণা করার পর থেকে স্পষ্টতই কিছু বৈশ্বিক চাপ বেড়েছে।
“কনভেনশন অনুসারে এই সময়ের মধ্যে বড় আর্থিক হস্তক্ষেপ করা এই প্রধানমন্ত্রীর পক্ষে নয়। এটা ভবিষ্যতের প্রধানমন্ত্রীর জন্য হবে।”
সরকারের এনার্জি বিল সাপোর্ট স্কিম প্রতিটি পরিবারের জন্য অক্টোবর থেকে ছয় মাস ধরে বিস্তৃত বিলের উপর ৪০০পাউন্ড ডিসকাউন্ট প্রদান করে, 8 মিলিয়ন নিম্ন-আয়ের পরিবারের জন্য ৬৫০ পাউন্ড অর্থ-পরীক্ষিত এক-দফা অর্থ প্রদান, অক্ষমতা সুবিধার জন্য ১৫০ পাউন্ড এবং পেনশনভোগীদের জন্য ৩০০পাউন্ড। এটি ডিজাইন করা হয়েছিল যখন অক্টোবরের প্রাইস ক্যাপের পূর্বাভাস ছিল ২৮০০পাউন্ড।
যাইহোক, এখন জানুয়ারী নাগাদ এটি ৩৬০০ পাউন্ড-এ উন্নীত হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে, অনেক পরিবারকে তারা কীভাবে পরিস্থিতি মোকাবেলা করবে তা ভাবছে। শ্যাডো চ্যান্সেলর র‍্যাচেল রিভস বলেছেন: “লোকেরা কীভাবে তাদের বিল পরিশোধ করবে এবং তাদের সাপ্তাহিক খাবারের দোকান করবে তা নিয়ে চিন্তিত, এবং এই টোরি প্রধানমন্ত্রী যা করেন তা হল তার কাঁধ নাড়ানো। এই ধরনের অর্থনৈতিক সংকটের জন্য শক্তিশালী নেতৃত্ব এবং জরুরী পদক্ষেপের প্রয়োজন – কিন্তু এর পরিবর্তে আমাদের একটি টোরি পার্টি রয়েছে, যা নিয়ন্ত্রণ হারিয়েছে এবং দুটি ধারাবাহিকতা প্রার্থীর সাথে আটকে আছে যারা কেবল একই রকম আরও কিছু দিতে পারে।
“শ্রম শুরু হবে তেল ও গ্যাস উত্পাদকদের উপর ট্যাক্স বিরতি বাতিল করে এবং যারা তাদের জ্বালানি বিল পরিশোধ করতে হিমশিম খাচ্ছে তাদের আরও সহায়তা প্রদান করে। শুধুমাত্র একটি শ্রম সরকারই পারে এই সঙ্কট মোকাবেলা করতে এবং ব্রিটেনের প্রয়োজনীয় শক্তিশালী, আরও নিরাপদ অর্থনীতি প্রদানকরতে পারে।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button