দন্ত চিকিৎসায় এনএইচএস’র মারাত্মক ঘাটতি উদঘাটিত

সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, যুক্তরাজ্যে এনএইচএস-এর দন্ত চিকিৎসকদের প্রতি ১০ জনে একজন স্বাস্থ্যসেবার অধীনে নতুন কোন বয়স্ক রোগী গ্রহণ করছেন না। যুক্তরাজ্যের ২০০ টি কাউন্সিলের এক তৃতীয়াংশ এলাকায় এনএইচএস-এর বয়স্ক রোগীদের চিকিৎসা দিতে দেখা যাচ্ছে না কোন দন্ত চিকিৎসককে। এছাড়া প্রতি ১০ জনের মধ্যে আটজন ডেন্টিস্ট অর্থাৎ দন্ত চিকিৎসক শিশুদের চিকিৎসা করছেন না।
হেলথ ডিপার্টমেন্ট বলেছে, কোভিড মহামারীর পশ্চাৎপদতা কাটাতে সহায়তার জন্য তারা অতিরিক্ত ৫০ মিলিয়ন পাউন্ডের ব্যবস্থা করেছে এবং রোগীদের এনএইচএস- চিকিৎসা পাওয়ার বিষয়টি তাদের অগ্রাধিকার।
দেখা গেছে, এনএইচএস-এ অ্যাপয়েন্টমেন্ট পেতে ব্যর্থ হওয়ায় লোকজনকে বাধ্য হয়ে চিকিৎসার জন্য শত মাইল গাড়ি নিয়ে ভ্রমণ করতে হচ্ছে। অনেক সময় অ্যানেসথেশিয়া ছাড়াই দাঁত ফেলতে হচ্ছে। ফলে দীর্ঘ সময় তাদের নিয়মিত খাবারের পরিবর্তে স্যুপ খেয়ে চলতে হচ্ছে।
এক সমীক্ষায় দেখা গেছে, অনেক দন্ত চিকিৎসকের অপেক্ষমান তালিকা না থাকলেও রোগীরা তাদের কাছে দন্ত চিকিৎসার জন্য যেতে জটিলতা সম্মুখীন হচ্ছেন। অনেকে জানান যে, তাদের অপেক্ষার সময় এক বছর কিংবা এর চেয়েও বেশি। এমনকি তাদেরকে কতদিন অপেক্ষা করতে হবে এটাও তারা জানেন না।
নরফোকে প্র্যাকটিসকারী জনৈক ডেন্টিস্ট বলেন, তার তালিকায় ১৭শ’র বেশি লোক আছেন। কর্নওয়ালের অপর চিকিৎসক সতর্ক করে দিয়ে বলেন যে, আরেকজন রোগীর চিকিৎসা করতে গেলে তার পাঁচ বছর সময় লাগবে অর্থাৎ অপেক্ষমান রোগীদের চিকিৎসা শেষ করতে তার এই দীর্ঘ সময় লাগবে।
যুক্তরাজ্যের হাইস্ট্রিট ডেন্টিস্টদের প্রতিনিধিত্বকারী ব্রিটিশ ডেন্টাল অ্যাসোসিয়েশন বলেছে, স্বল্প বিনিয়োগের একটি দশক পরে তারা একটি টিপিং পয়েন্ট বা ক্রান্তিকালে এসে দাঁড়িয়েছেন।
চিকিৎসকরা সতর্ক করে দিয়েছেন যে, ঘরে নেয়া চিকিৎসা শুধু বিপজ্জনকই নয় বরং দাঁতের ক্ষয় ও মাড়ির ক্ষতির কারণ হতে পারে। এক্ষেত্রে স্কটল্যান্ড এর অবস্থা নাজুক। সবচেয়ে খারাপ ল্যাংকাশায়ার, নরফোক, ডেভন ও লীডসের,যেখানে একজন দন্ত চিকিৎসকও নতুন কোন বয়স্ক রোগীর চিকিৎসা দিচ্ছেন না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button