পবিত্র হজ ৮ জুলাই

সৌদি আরবে চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ৯ জুলাই

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ৯ জুলাই শনিবার দেশটিতে পালিত হবে মুসলমানদের অন্যতম বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা। আর ৮ জুলাই শুক্রবার পালিত হবে পবিত্র হজ। চাঁদ দেখার খবর নিশ্চিত করে মক্কার হারামাইন শরীফাইনের কর্মকর্তারা জানান, আরাফার দিন (ইউম উল হজ) ৮ জুলাই শুক্রবার নিশ্চিত করা হয়েছে এবং ৯ জুলাই শনিবার ঈদুল আযহা উদযাপিত হবে। স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় সৌদি আরবের তামির অবজারভেটরি থেকে জিলহজ মাসের চাঁদ স্পষ্টভাবে দেখা গেছে বলে গালফ নিউজ জানিয়েছে। মধ্যপ্রাচ্যের দেশ ওমান ও সংযুক্ত আরব আমিরাতও ৯ জুলাই ঈদুল আজহা উদযাপনের ঘোষণা দিয়েছে। এছাড়া কাতার, জর্ডান, কুয়েত এবং অন্যান্য আরব রাষ্ট্রও যেকোনো মুহূর্তে চাঁদ আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারে বলে আশা করা হচ্ছে।
এর আগে পবিত্র ঈদুল আজহা উদযাপনের তারিখ ঘোষণা করেছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং ও ব্রুনাই। চাঁদ দেখা যায়নি বলে এসব দেশে ১০ জুলাই কোরবানির ঈদ উদযাপন করা হবে। দেশগুলোর স্থানীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।
সৌদি আরবের সুপ্রিম কোর্ট দেশটির সব নাগরিককে স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখার আহ্বান জানান। ২৯ জুন বুধবার দেশটিতে জিলকদ মাসের শেষ দিন। ৩০ জুন বৃহস্পতিবার হবে জিলহজ মাসের প্রথম দিন। জিলহজ মাসের ১০ তারিখ ইসলাম ধর্মাবলম্বীরা ঈদুল আজহা উদযাপন করেন। মুসলমানরা চন্দ্র ক্যালেন্ডার অনুসরণ করে। এই ক্যালেন্ডার অনুযায়ী ৩৫৪ বা ৩৫৫ দিনে এক বছর হয়।
এদিকে বাংলাদেশে জিলহজ মাসের চাঁদ দেখতে বৃহস্পতিবার সন্ধ্যায় সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। বৃহস্পতিবার ১৪৪৩ হিজরি সনের চাঁদ দেখা গেলে শুক্রবার (১ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। এক্ষেত্রে বাংলাদেশে আগামী ১০ জুলাই (১০ জিলহজ) ঈদুল আজহা উদযাপিত হতে পারে। চাঁদ দেখা না গেলে শুক্রবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে আগামী শনিবার (২ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে, দেশে ঈদ উদযাপিত হবে ১১ জুলাই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button