বিশ্ব আমাকে চায় না : নেতানিয়াহু

Netaইসরাইলি যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, আগামী সপ্তাহের নির্বাচনে তাকে হারিয়ে দিতে বিশ্বব্যাপী প্রচেষ্টা চলছে। মঙ্গলবার ইসরাইলি আর্মি রেডিওতে প্রচারিত এক মন্তব্যে নেতানিয়াহু বলেন, আসন্ন নির্বাচনে তাকে হারিয়ে দিতে ‘বিশ্বব্যাপী ব্যাপক প্রচেষ্টা’ চলছে।
সোমবার দক্ষিণপন্থী লিকুদ পার্টির দলীয় কর্মীদের উদ্দেশ্যে বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। একথার মাধ্যমে মূলত তিনি ইসরাইলি সরকার পরিবর্তনের দাবিতে সোচ্চার অ্যাডভোকেসি গ্রুপ বা জনসচেতনতামূলক সংগঠনগুলোর দিকে ইঙ্গিত করেছেন।
ইসরাইলি আইন অনুসারে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী তহবিলে বিদেশি অর্থ নেয়া নিষিদ্ধ। তবে রাজনৈতিক জনমত গঠনকারী অলাভজনক সংগঠনগুলোর জন্য এটা বৈধ। এই সুযোগ নিয়ে মার্কিন পরামর্শদাতারা ইসরাইলি প্রার্থীদের পক্ষে কাজ করে থাকেন। দলীয় কর্মীদের উদ্দেশ্যে নেতানিয়াহু বলেন, ‘এটা অত্যন্ত কঠিন প্রতিযোগিতা। কোনো কিছুই নিশ্চিত করে বলা যায় না, কারণ লিকুদ সরকারকে হটাতে বিশ্বব্যাপী বিপুল প্রচেষ্টা চলছে।’
নেতানিয়াহু সরকারের সাথে ওবামা প্রশাসনের দ্বন্দ্ব চরমে পৌঁছেছে। অন্যদিকে ইউরোপের বহু দেশও তার সরকারের কর্মকান্ডে নাখোশ। জনমত জরিপে দেখা যায়, নেতানিয়াহুর জোট এখনো সরকার গঠনের মত প্রয়োজনীয় আসন নিশ্চিত করতে পারেনি। ১৭ মার্চ ইসরাইলে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button