রাণীর সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি

একমাত্র বাংলাদেশী হিসেবে প্লাটিনাম জুবিলিতে দৌড়াবেন জামান

রাণী দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে প্লাটিনাম জুবিলি উৎসব উদযাপনে দেশটিতে নেয়া হয়েছে ব্যাপক কর্মসূচি। দেশের স্কুল-কলেজ, অফিস, সামাজিক সংগঠনে চলছে নানা আয়োজন। এরই অংশ হিসেবে ২০২১ সালের ৭ই অক্টোবর বাকিংহাম প্যালেস থেকে রাণী এলিজাবেথের শান্তির বাণী নিয়ে প্রতিকী মশাল নিয়ে দেশের বিশেষ ব্যক্তিরা যাত্রা শুরু করেন যা ‘কুইনস ব্যাটন র‌্যালি‘ নামে পরিচিত। আর এই বিশেষ অনুষ্ঠানের জন্য একমাত্র বাঙালী হিসেবে এমএফএ জামান মনোনীত হয়েছেন।
কুইনস ব্যাটন র‌্যালির জন্য প্রায় ৮০০০ লোক আবেদন করেন যার মধ্য থেকে মাত্র ২০২২ জনকে তাদের বিভিন্ন কাজের অবদানের ভিত্তিতে মনোনীত করা হয়। এই প্রতীকি মশালটি বিলেতে ১৮০ টি কমিউনিটির মধ্য দিয়ে ২৫০০ হাজার মাইল ঘুরে ৫ই জুন বাকিংহাম প্যালেসে আসবে। ব্রিটেনের ইতিহাসে রাণী দ্বিতীয় এলিজাবেথই দীর্ঘ সময় দায়িত্ব পালনকারী মোনার্ক। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর এলিজাবেথ ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ এক ডজনেরও বেশি ভূখণ্ডের রাণী হন। তিনি কমনওয়েলথভুক্ত দেশগুলোতে ভ্রমন করেছেন ১৫০ বার।
রাণীর ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে প্লাটিনাম জুবিলি উৎসবের প্রতিনিধি এমএফএ জামান বলেন, এই বিশেষ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে আমি সত্যিই গর্বিত। আর এই বিশেষ সম্মান আমাকে সমাজ এবং দেশের জন্য আরো বেশি ভালো কাজ করতে অনুপ্রাণিত করবে।
লন্ডন অলিম্পিক ২০১২ এর এম্বেসেডর জামান ব্রিটেনে জাতীয় এবং স্থানীয় পর্যায়ে বিভিন্ন সেবামূলক কার্যক্রমের সাথে সম্পৃক্ত রয়েছেন। তার প্রতিষ্ঠিত ‘সেইফ এন্ড সেইভ‘ চ্যারিটির গৃহহীণ, বৃদ্ধ লোকদের সাহায্য সহ অন্যান্য বিভিন্ন সামাজিক কর্মকান্ড পরিচালনা করছে। ২০২০ সালে করোনাকালীন সময়ে বিশেষ সেবামূলক কাজের জন্য এই প্রতিষ্ঠানটি পুরস্কৃত হয়। তিনি ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের একজন ক্রিকেট আম্পায়ার হিসেবে খেলাধুলার সাথে জড়িত রয়েছেন।
২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপ, ২০১৫ সালের রাগবি বিশ্বকাপ, ২০২১ সালের রাগবি লিগ বিশ্বকাপ সহ বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। করোনা মহামারীকালীন সময়ে তিনি ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের সাথে সংযুক্ত ছিলেন। এছাড়া পঙ্গু শিশুদের সাহাযার্থে লন্ডন ম্যারাথন, গ্লোবাল ম্যারাথন, ব্রাইটন ম্যারাথন সহ তিনি বিভিন্ন প্রতিযোগীতায় অংশগ্রহণ করেছেন। বিবিসি সহ জাতীয় এবং স্থানীয় মিডিয়াতে এমএফএ জামানের কাজের উপর বিভিন্ন সময়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।
উল্লেখ্য ২০২২ জুনের প্রথম সপ্তাহে ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে থাকা রাণী এলিজাবেথের ৭০ বছর পূর্তি উদযাপন করবে লন্ডন। তিনি ইতিহাসে অন্য যে কোনো রাজা বা রাণীর চেয়ে দীর্ঘ সময় শাসন করায়, গোটা বিশ্বেই তিনি হয়ে উঠেছেন প্রিয় ও সম্মানিত এক ব্যক্তিত্ব। ১৮৩৭ থেকে ১৯০১ সাল পর্যন্ত ৬৪ বছর রাজত্ব করেছিলেন রাণী ভিক্টোরিয়া। আর ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি থেকে আজ অবধি রাণীর আসনে আসীন মহামান্য রাণী দ্বিতীয় এলিজাবেথ। রাণীর জন্ম ২১ এপ্রিল ১৯২৬ সালে। মাত্র ২৫ বছর বয়সে তিনি ক্ষমতায় আরোহণ করেন এবং আজ অবধি ৯৬ বছর বয়সে তিনি সাফল্যের সাথে ৫৪ সদস্যবিশিষ্ট কমনওয়েলথ দেশগুলোর প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। সিংহাসনে বসার পর থেকে বহু পরিবর্তন ও বহু ইতিহাসের সাক্ষী থেকেছেন তিনি। প্রায় শতবর্ষী রাণী এলিজাবেথ ব্রিটেনে উইনস্টন চার্চিল থেকে বর্তমানে বরিস জনসন পর্যন্ত ১৪ জন প্রধানমন্ত্রীকে আসতে দেখেছেন।
প্ল্যাটিনাম জুবিলি ২ই জুন ‘ট্রুপিং দ্য কালার’ দিয়ে শুরু হয়, যা করোনা মহামারীর পরে প্রথমবারের মতো সম্পূর্ণভাবে মঞ্চস্থ হবে। পরের দিন সেন্ট পলস ক্যাথেড্রালে রাণীর রাজত্বের জন্য ধন্যবাদ জ্ঞাপনের একটি অনুষ্ঠান হয়। অন্যান্য অনুষ্ঠানগুলোর মধ্যে রয়েছে রাণী এবং তার পরিবারের জন্য ঘোড়দৌড় যা এপসম ডাউনসে অনুষ্ঠিত হবে। পরের দিন বাকিংহাম প্যালেসে একটি তারকা খচিত কনসার্ট অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button