মূল্যস্ফীতি ব্যাংক অব ইংল্যান্ডকে সুদের হার বৃদ্ধির দিকে ঠেলে দিচ্ছে

ব্যাংক অব ইংল্যান্ড আগামী মাসে সুদের হার বৃদ্ধির জন্য ক্রমবর্ধমান চাপের মধ্যে আছে। গত অক্টোবরে মূল্যস্ফীতি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানোর পর এই চাপ বৃদ্ধি পায়। গৃহস্থালীর জ্বালানীর ব্যয় বৃদ্ধির প্রেক্ষাপটে জীবনযাত্রার মান সংকুচিত হওয়ার মধ্যেই এমনটি ঘটছে।
ভোক্তা মূল্যের ইনডেক্স বা সূচক সেপ্টেম্বরের ৩.১ শতাংশ থেকে বেড়ে অক্টোবরে তা ৪.২ শতাংশে উন্নীত হয়।গ্যাস ও বিদ্যুতের তীব্র মূল্যবৃদ্ধির ফলে এমন মূল্যস্ফীতি ঘটে। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স -এর সমীক্ষা অনুসারে ২০১১ সালের নভেম্বর থেকে এটা সর্বোচ্চ।
একটি জটিল শীত ঋতুকে সামনে রেখে গৃহস্থালীর বাজেটের ওপর ক্রমবর্ধমান চাপের লক্ষণ সিটি অর্থনীতিবিদদের পূর্বাভাসকৃত পরিসংখ্যানের চেয়ে বেশী।এটা ব্যাংক অব ইংল্যান্ডের ব্যাপারে সরকারের নির্ধারিত ২ শতাংশ লক্ষ্যমাত্রার দ্বিগুনেরও বেশী।
ওএনএস -এর প্রধান অর্থনীতিবিদ গ্র্যান্ট ফিটজনার বলেন, এটা স্পষ্ট যে, জার্মানির সরকার কর্তৃক নোর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপ লাইনের জন্য তাদের অনুমোদন প্রক্রিয়া স্থগিত রাখার পর আগামী মাসগুলোতে মূল্যস্ফীতির চাপ আরো বৃদ্ধি পাবে। তিনি বলেন, নোর্ড পাইপলাইন বিষয়ে জার্মান সরকারের ঘোষনার পর শেষ দিন কিংবা ২ দিনের মধ্যে আপনারা গ্যাসের মূল্যবৃ্দ্ধি লক্ষ্য করবেন। তবে এটা স্পষ্ট নয় যে, জ্বালানীর মূল্য এখন চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে।
আতিথেয়তা খাতে ভ্যাট কর্তনের আংশিক অপসারণ এবং একই সাথে সেকেন্ডহ্যান্ড কারসমূহের মূল্যবৃদ্ধির পর রেস্টুরেন্ট ও হোটেলসমূহে উচ্চতর মূল্য হঠাৎ করে বার্ষিক মূল্যস্ফীতি বৃদ্ধির কারণ।
করোনাভাইরাস মহামারি বিশ্বব্যাপী অর্থনৈতিক কর্মকান্ডকে নিম্ন পর্যায়ে নামিয়ে আনায় বছর খানেক আগে মূল্যের স্তরগুলোর হতাশাব্যাঞ্জক চিত্রের প্রতিফলন ঘটেছে অধিকাংশ বৃদ্ধিতে।
চ্যান্সেলর ঋষি সুনাক বলেন, অনেক দেশ লকডাউন শিথিলের পর উচ্চ মূল্যস্ফীতির সম্মুখীন।
আমরা লোকজনকে কাজে যেতে, অগ্রগতি সাধনে এবং তারা যা আয় করে তার চেয়ে বেশী পেতে সহায়তা করছি আমাদের চাকুরী পরিকল্পনা এবং এক্ষেত্রে ইউনিভার্সাল ক্রেডিট গ্রহণকারী শ্রমিকদের কার্যকর ট্যাক্স কর্তনের মাধ্যমে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button