যুদ্ধড্রোন প্রযুক্তিতে তুরস্ক বিশ্বের সেরা ৩ দেশের একটি

তুরস্ক বিশ্বের তিনটি সেরা যুদ্ধ ড্রোন নির্মাতা দেশের অন্যতম।তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েন এরদোগান সম্প্রতি এ দাবি করেছেন। এরদোগান আরো বলেন, আমাদের মনুষ্যবিহীন বায়ুযান আকিনসি’র মাধ্যমে তুরস্ক এই প্রযুক্তিতে সবচেয়ে অগ্রসর তিনটি দেশের একটিতে পরিণত হয়েছে। তুরস্কের উত্তর পশ্চিমাঞ্চলীয় তেকিরদাগ প্রদেশে আকিনসি কমব্যাট ড্রোনের ডেলিভারি অনুষ্ঠানে তিনি এ কথাগুলো বলেন।
এরদোগান এই মর্মে আশাবাদ ব্যক্ত করেন যে, আকিনসি এ অঞ্চলসহ বিশ্বে শান্তি ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় তুরস্কের আন্তরিক প্রচেষ্টাকে দৃঢ় করবে। তুরস্ককে কমব্যাট ড্রোনের ক্ষেত্রে বিশ্বের শীর্ষ দেশে পরিণত করার প্রতিশ্রুতির ওপর জোর দিয়ে তুর্কি প্রেসিডেন্ট বলেন, তুরস্ককে নতুন প্রযুক্তিগুলোর বিকাশ সাধন করতে হবে। দেশটির লক্ষ্য হচ্ছে সশস্ত্র ড্রোনের বিকাশ সাধন, যা বিমানবাহী জাহাজ থেকে স্বল্প পরিসরে উড্ডয়ন ও অবতরণ করতে পারবে, যখন বিদেশে মিশন পরিচালিত হবে।
তিনি তুরস্কের দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রতিরক্ষা সরঞ্জামের ব্যাপক ব্যবহারের প্রশংসা করেন, যা সাম্প্রতিক সময়ে ২০ থেকে ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মনুষ্যবিহীন বায়ুযান প্রযুক্তিতে তুরস্কের লেভেল থেকে দেখা যায় যে, প্রতিরক্ষা প্রযুক্তিতে তুরস্কের সক্ষমতা ও সাফল্য এখন গোটা বিশ্ব স্বীকৃত। তুরস্কের নীতি হচ্ছে, মানবতার কল্যাণের লক্ষ্যে এসব প্রযুক্তির উন্নয়ন সাধন।
বিশ্বব্যাপী তুরস্কের কোম্পানিগুলোর তৈরি ড্রোনের বিপুল চাহিদার ওপর আলোকপাত করে এরদোগান বলেন, ন্যাটোভুক্ত দেশ পোল্যান্ডসহ বিশ্বের ১০টিরও বেশী দেশের সাথে নতুন রপ্তানি চুক্তি স্বাক্ষর করেছে তুরস্ক। তিনি বলেন, অনেকগুলো দেশ তুর্কি ড্রোন কেনার জন্য অপেক্ষমাণ। এটা গুরুত্বপূর্ণ যে, আমাদের প্রযুক্তি মিত্র দেশগুলোর নিরাপত্তায় অবদান রাখছে। তবে আমাদের কৌশলগত অগ্রাধিকারসমূহ অনুসারে আমরা এক্ষেত্রে আমাদের সিদ্ধান্ত নেবো।
গত ৮ জুলাই তুর্কী ড্রোন বায়রাকতার আকিনসি উড়ার ক্ষেত্রে ইতিহাসে রেকর্ড সৃষ্টি করে ১১হাজার ৫শ৯৪ মিটার ঊর্ধ্বে ওঠে এবং একটানা ২ ঘন্টা ৪৬ মিনিট উড্ডয়নের মাধ্যমে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button