করদাতাদের এই ব্যয়ের ঝুঁকি মোকাবেলা করতে হবে

ব্রিটিশ সরকারের মহামারি বাবত ব্যয় ৩৭০ বিলিয়ন পাউন্ড

ব্রিটিশ এমপি‘দের একটি শক্তিশালী কমিটি জানিয়েছে, যুক্তরাজ্যে সরকার করোনা মহামারি বাবত জরুরী ক্ষেত্রে ৩৭০ বিলিয়ন পাউন্ড অর্থাৎ প্রায় ৪০ লক্ষ কোটি টাকা ব্যয় করেছে। আগামী দশকসমূহে ব্রিটিশ করদাতাদের এই ব্যয়ের তাৎপর্যপূর্ণ ঝুঁকি মোকাবেলা করতে হবে।
দু‘টি আলাদা প্রতিবেদনে সর্বদলীয় পাবলিক একাউন্টস কমিটি(পিএসসি) প্রথম ১৬ মাসে কোভিড-১৯ মোকাবেলায় দীর্ঘস্থায়ী আর্থিক চাপের চিত্র তুলে ধরে বলেন, কী ঘটেছিলো সেটা সম্পর্কে জ্ঞান লাভের জন্য সরকারী তদন্ত পর্যন্ত অবশ্যই অপেক্ষা করা উচিত নয় সরকারের।
এমপিবৃন্দ বলেন যে,গত মার্চ পর্যন্ত সরকারের উত্তরণ পদক্ষেপের লাইফটাইম কস্ট বা ব্যয় ৩৭২ বিলিয়ন পাউন্ডে পৌঁছে,সরকারী সহায়তাপুষ্ট ঋণ বৃদ্ধি পায় এবং করদাতারা ২৬ বিলিয়ন পাউন্ডের ঋণ ও শুধুমাত্র ক্ষুদ্র ও মাঝারি ব্যবস্থা প্রতিষ্ঠানের জন্য বাউন্স ব্যাক লোন স্কীমের ক্ষেত্রে প্রতারণার ফলে আর্থিক ক্ষয়ক্ষতির মধ্যে নিপতিত হয়েছেন।
প্রধানমন্ত্রী বরিস জনসন কোভিড-১৯ পরিচালনার বিষয়ে একটি সরকারি তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন। তবে এটা আগামী বসন্তের আগে এটা প্রকাশিত হবে না।কমিটি কভিড ও অন্যান্য ব্যাধির ব্যাপারে ভবিষ্যৎ প্রস্তুতির উদ্বেগ বিষয়ে আলোকপাত করে বলেন, শুধুমাত্র পিপিই‘র জন্য ১০ মিলিয়ন পাউন্ড ব্যয় সত্বেও অনুপযুক্ততার কারণে এগুলো স্তুপীকৃত অবস্থায় পড়ে আছে। এই পিপিই গোদামে রাখার জন্য সপ্তাহে ৬.৭ মিলিয়ন পাউন্ড ব্যয় হচ্ছে ডিএইচএসসি‘র, যা অগ্রহণযোগ্যভাবে উচুঁ খরচ।
পিএসসি‘র চেয়ারম্যান মেগ হিলিয়ার বলেন, কোভিড-১৯ মোকাবেলায় চোখে পানি আসার মতো ব্যয় করা হয়েছে।
সরকারের এটা স্পষ্ট করা দরকার। তদন্ত প্রতিবেদন প্রকাশিত হলে এ ব্যাপারে প্রধানমন্ত্রী কে প্রকাশ্যে অভিযুক্ত করার সুযোগ হবে। তবে আগামী নির্বাচনের আগে এর প্রকাশকে তিনি এড়াতে চান।
পিএসি বলেছে, জাতীয় স্বার্থ এর অনেক আগেই ত্রুটি বিচ্যুতির বিষয়ে জানতে এবং এ ব্যাপারে স্বীকারোক্তি চায়।
এমপিরা বলেন, এটা স্পষ্ট যে, গুরুত্বপূর্ণ শিক্ষা গ্রহণের পূর্বে রিভিউর জন্য সরকার অপেক্ষা করতে পারেন না। কমিটি কমিটি বলেছে, কোভিডসহ অন্যান্য রোগ মোকাবেলার ব্যবস্থাপনা কীভাবে করা হবে এবং কতো সময় ব্যাপী এটা করা হবে, তাও স্পষ্ট হওয়া প্রয়োজন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button