জনমত জরীপে রক্ষনশীল দলের ভরাডুবির পূর্বাভাস

রক্ষনশীল দলের দাতাদের উদ্যেগে ‘ইউগড‘ কর্তৃক পরিচালিত ওক জনমত জরীপে দেখা গেছে ররক্ষনশীল দল ১২০ টি আসনে পিছিয়ে আছে লেবার পার্টির তুলনায়। সাধারণ নির্বাচন হলে ক্ষমতাসীন দলকে ১৯৯৭ সালের ন্যায় বিপর্যয়কর পরিণতি বরণ করতে হবে। দলটির বিপুল সংখ্যক সিনিয়র এমপিসহ অনেকেই অবমাননাকর পরাজয় বরণ করবেন।
সাম্প্রতিক এক জরীপে এ তথ্য প্রকাশিত হয়েছে। ব্রেক্সিটের প্রধান সমর্থক লর্ড ফ্রস্টের সাথে রক্ষনশীল দলের দাতাদের উদ্যোগে ‘ইউগভ’ ১৪ হাজার লোকের ওপর এই জরীপ পরিচালনা করে। এতে দেখা যায়, রক্ষনশীল দল ১৬৯টি আসন পাবে। অপরদিকে লেবার পার্টি পাবে ৩৮৫ আসন। এভাবে কেইর স্টারমার ১২০ টি বেশি আসন এগিয়ে থাকবেন।
জরিপে পূর্বাভাস দেয়া হয়েছে যে, যে ১১ জন কেবিনেট মন্ত্রী নির্বাচনে হারতে পারেন তাদের মধ্যে চ্যান্সেলর জেরেমি হান্ট অন্যতম। আর এটা হবে ১৯০৬ সালের পর সরকারি দলের জন্য সবচেয়ে বড় বিপর্যয়। অন্যান্য যেসব মন্ত্রী পরাজিত হতে পারেন তাদের মধ্যে আছেন, শিক্ষা মন্ত্রী গিলিয়ান রিগ্যান, প্রতিরক্ষা মন্ত্রী গ্র্যান্ট শ্যাপস এবং রক্ষণশীল দলের ডেপুটি চেয়ারম্যান লী আন্ডারসন।
এদিকে প্রধানমন্ত্রী ঋষির সুনাক এই জরিপ বা গবেষণাকে প্রত্যাখ্যান করে বলেছেন, শুধু সাধারণ নির্বাচন যখন আসবে তখন আসল বিষয় প্রকাশ পাবে।
তিনি বলেন, নির্বাচনে পছন্দের বিষয়টি স্পষ্ট। এটা আমাদের পরিকল্পনা ও কাজের সাথে সম্পৃক্ত, যা জনগণের জন্য পরিবর্তন নিয়ে আসছে। আর এটা নিশ্চিত করছে তাদের মনের এই শান্তি যে, তাদের ছেলেমেয়েদের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে এবং আমরা আমাদের দেশের গৌরব নতুন করে ফিরে পাব। তিনি আরো বলেন, কেইর স্টার্মারের কোন পরিকল্পনা নেই।
আমাদের পরিকল্পনার সাথে সম্পৃক্ত থাকুন, যা পরিবর্তন আনছে ব্যতিক্রম কিছু দিচ্ছে। যদিও লেবার পার্টি এই পূর্বাভাসের ব্যাপারে আনন্দিত হওয়ার কথা, তবুও তারা জরিপের তাৎপর্যকে তেমন গুরুত্ব দিচ্ছে না।
এ বিষয়ে কেইর স্টারমার বলেন আমি প্রত্যেক লেবার সদস্যকে এই জরিপের প্রতি কোন গুরুত্ব না দেয়ার আহ্বান জানাচ্ছি। আমাদেরকে ভোট অর্জন করতে হবে, অর্জন করতে হবে শ্রদ্ধা। ধরে নিতে হবে, আমরা ৫ শতাংশ পিছিয়ে আছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button