নতুন নির্বাচনের জন্য ইউরোপীয় কমিশনের হস্তক্ষেপ কামনা

EUবাংলাদেশের বর্তমান রাজনৈতিক সংকট নিরসনে মধ্যবর্তী নির্বাচনের জন্যে ইউরোপিয়ান কমিশনের হস্তক্ষেপ কামনা করেছে ওভারসিজ স্টুডেন্ট অর্গানাইজেশন ইউকে।
সংগঠনের চেয়ারম্যান আতা উল্লাহ ফারুকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল মঙ্গলবার ইউরোপিয়ান কমিশন ইউকের নিজস্ব কার্যালয়ে এ সংক্রান্ত একটি স্মারকলিপি হস্তান্তর করেন।
স্মারকলিপিতে দেশে গুম, খুন, ক্রসফায়ার ও রাজনৈতিক নির্যাতন, গনতান্ত্রিক পরিস্থিতি এবং ৫ই জানুয়ারীর নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মুখোমুখি অবস্থান তুলে ধরা হয়।
স্মারকলিপিতে বলা হয়, বর্তমানে বাংলাদেশের মানবাধিকার গণতন্ত্র খুবই নাজুক ও হতাশাজনক; তাই রাজনৈতিক দলগুলোকে নিজেদের মধ্যে সংলাপের ভিত্তিতে যত দ্রুত সম্ভব আরেকটি নতুন গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করা উচিত।
দেশের বৃহত্তম রাজনৈতিক জোটের রাজনৈতিক কর্মকান্ড ও অবাধ চলাচল বন্ধ করার জন্য পুলিশ কর্ডন এবং ইট-বালু, ময়লার ট্রাক দিয়ে তাঁর কার্যালয় অবরুদ্ধ করে রাখা হচ্ছে। রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে দায়ের করা হয়েছে অনেক রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত মামলা। মানবিক মর্যাদাকে সমুন্নত রাখার পরিবর্তে আইন শৃঙ্খলা বাহিনী রাষ্ট্রীয় টাকায় কেনা বুলেট দিয়ে রাজপথে মানুষের জীবন কেড়ে নিচ্ছে। যাত্রীবাহি গাড়িতে পেট্রোল বোমার আঘাতে সাধারণ মানুষের জীবনহানি ঘটছে। বিষয়টি অনাকাঙ্খিত এবং খুবই বেদনাদায়ক।
স্মারকলিপিতে আরো বলা হয়, রাজনৈতিক প্রতিপক্ষ দমনে রাজপথে প্রতিবাদী মানুষের উপর নির্বিচারে গুলি শুধু নয়, প্রতিপক্ষ রাজনৈতিক নেতা-কর্মীদের ধরে নিয়ে গুম এবং ক্রসফায়ারের নামে বিচার বহির্ভুত হত্যাকান্ডের মত কাজে ব্যবহৃত হচ্ছে আইন শৃঙ্খলা বাহিনী। বিচরালয়কে ব্যহার করা হচ্ছে গ্রেফতার করা রাজনৈতিক নেতা-কর্মীদের রিমান্ডে নিয়ে নির্যাতনের সিড়ি হিসাবে। জাতিসংঘের ঘোষিত মানবাধিকার সনদ এবং আন্‌কতর্জাতিক অপরাধ আদালতের রোম চুক্তিতে সাক্ষরকারী দেশ হিসাবে রাষ্ট্রীয় বাহিনীর নির্বিচারে রাজপথে গুলি, ক্রসফায়ারে নামে বিচার বহির্ভুত হত্যাকান্ড ও গুমের ঘটনা এবং যাত্রীবাহী গাড়িতে পেট্রোল বোমার আঘাতে সাধারণ মানুষের জীবনহানি গুলো আন্তর্জাতিক তদন্তের দাবী রাখে।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক এস এইচ সোহাগ, সদস্য মুজিবুর রহমান, ইমাদ উদ্দিন রানা, মাহমুদুল হাসান, মোহাম্মদ তওফিক, লুৎফুর রহমান, মাহবুব হাসান তোপা , হাসান আহমদ শিপন, নিহাদ আহমদ সুপ্ত প্রমূখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button