মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৯ বছর

পরলোকে রানী এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ

ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৯ বছর। তার মৃত্যুর কারণ এখণও প্রকাশ করা হয়নি। অসুস্থ বোধ করায় গত ১৬ ফেব্রুয়ারি তাকে কিং এডওয়ার্ড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে তাকে আরেকটি হাসপাতালে সাত দিন রাখা হয়। সেখানে সফলভাবে তার হৃদযন্ত্রের পরীক্ষা ও চিকিৎসা হয়েছে বলে জানায় বিবিসি। এর আগে সব মিলিয়ে এই দফায় প্রিন্স ফিলিপ টানা ২৮ দিন হাসপাতালে ভর্তি ছিলেন। অতীতে কখনো তিনি এত লম্বা সময় ধরে হাসপাতালে ভর্তি থাকেননি।
ঠিক কী কারণে প্রিন্স ফিলিপকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল তা এখনো প্রকাশ করা হয়েনি। তবে ভর্তির সময় বাকিংহ্যাম প্যালেস থেকে এক বিবৃতিতে বলা হয়েছিল, প্রিন্স ফিলিপের অসুস্থার কারণ করোনাভাইরাস নয়। গত জানুয়ারিতেই প্রিন্স ফিলিপ এবং রানী দ্বিতীয় এলিজাবেথ (৯৪) কোভিড-১৯ এর টিকা নিয়েছেন।
প্রিন্স ফিলিপ গ্রিসের করফু দ্বীপে ১৯২১ সালের ১০ জুন জন্মগ্রহণ করেন। তাঁর বাবা গ্রিস ও ডেনমার্কের প্রিন্স অ্যান্ড্রু ছিলেন হেলেনসের রাজা প্রথম জর্জের ছোট সন্তান। আর প্রিন্স ফিলিপের মা প্রিন্সেস অ্যালিস ছিলেন লর্ড লুইস মাউন্টব্যাটনের মেয়ে। প্রিন্সেস অ্যালিস ব্রিটিশ রানি ভিক্টোরিয়ার নাতনির সন্তান। ১৯৪৭ সালে রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে প্রিন্স ফিলিপ’র বিয়ে হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close