কবি হাবীবুর রহমান সাহিত্য পুরস্কার প্রদান

সাংবাদিক ও শিশুসাহিত্যিক হাবীবুর রহমান স্মরণে সাহিত্য পুরস্কার-২০১৪ প্রদান করেছে শিশুকিশোর পত্রিকা ‘ছোটদের সময়’। পাবলিক লাইব্রেরির সেমিনার কক্ষে সোমবার বিকাল ৪টায় পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।
এ পুরস্কারে ভূষিত ছয়জন হলেন- আনিসুল হক (কথাসাহিত্য), আসলাম সানী (কবিতা), আহমাদ মাযহার (প্রবন্ধ), আমীরুল ইসলাম (শিশুসাহিত্য) এবং এবারের মেলায় তরুণদের প্রকাশিত বই থেকে নির্বাচিত ছড়াগ্রন্থ ‘কৈ গেলরে কই’ বইয়ের জন্য মামুন সারওয়ার ও কিশোর উপন্যাস ‘ছোট্ট একটা মা’র জন্য আশিক মুস্তাফা। পুরস্কার প্রাপ্তদের মাঝে ক্রেস্ট, মানপত্র, উত্তরীয় এবং ১০ হাজার টাকার চেক প্রদান করা হয়।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- শিশু সাহিত্যিক রফিকুল হক দাদু ভাই, আলম তালুকদার, আলী ইমাম, সুজন বড়ুয়া,ধ্রুব এষ, খেলাঘরের প্রেসিডিয়াম সদস্য লেলিন চৌধুরী প্রমুখ।
উল্লেখ্য, কবি হাবীবুর রহমান এখন বিস্মৃতপ্রায় একটি নাম। গত পঞ্চাশ-ষাট ও সত্তরের দশকে কবিতা ও শিশুসাহিত্য রচনা এবং সংবাদপত্রের শিশুকিশোর পাতার সম্পাদক হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন। তার সম্পাদিত ছোটদের সাহিত্য পাতা থেকেই জন্ম নিয়েছে খেলাঘর আসরের মতো ঐতিহ্যবাহী জাতীয় শিশুকিশোর সংগঠন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button