ব্যাঙ্গাত্মক সাময়িকী শার্লি হেবদো’র বিরুদ্ধে লন্ডনে বিক্ষোভ

UK Demostrationফ্রান্সের প্যারিসে ব্যাঙ্গাত্মক সাময়িকী শার্লি হেবদো মহানবীকে (স.) নিয়ে দফায় দফায় কার্টুন প্রকাশ করায় প্রতিবাদ জানিয়ে কয়েক হাজার ব্রিটিশ মুসলিম লন্ডনে বিক্ষোভ প্রদর্শন করেছেন। মুসলিম অ্যাকশন ফোরাম (এমএএফ) এর আহ্বানে রোববার ব্রিটেনের মুসলিমরা শত শত ব্যানার, ফ্যাস্টুন হাতে নিয়ে শান্তিপূর্ণভাবে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিট ক্যামেরনের অফিস ডাউনিং স্ট্রিটের কাছে জড়ো হন।
এ সময়ে তারা বলেন, ‘আমরা স্মরণ করিয়ে দিতে চাই যে মত প্রকাশের স্বাধীনতার নামে লাগাতারভাবে নবী মোহাম্মাদের (স.) অবমাননাকর কার্টুন প্রকাশ করার মাধ্যমে সমগ্র বিশ্বের কোটি কোটি মুসলিমের পবিত্র বিশ্বাস ও ব্যাক্তিত্বকে অপমান করা হচ্ছে।’
তারা আরো বলেন, ‘শার্লি হেবদোর প্রকাশকের বিনয় ও ভদ্রতা শেখা উচিত। এই সাময়িকীটি একটি দুর্ব্যাবহারের কারখানা ছাড়া আর কিছুই নয়।’
উপস্থিত জনতা এ সময়ে একটি কোরাশ গেয়ে প্রতিবাদ জানান এবং সম্প্রীতির বন্ধন কামনা করে মোনাজাত শেষে ১০ নং ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রীর দপ্তরে এক লাখ মানুষের স্বাক্ষর সম্বলিত একটি পিটিশন জমা দেন।
সংগঠনের সিনিয়র মুখপাত্র শেখ তাওকির ইসহাক বলেন, চরমপন্থিরা ঠাণ্ডা মাথার খুনি। তাদের দিয়ে শিষ্টাচার আশা করা যায় না। তারা সবসময়েই ভুল করে থাকে। সভ্য সমাজের জন্য তারা কখনোই উপায় হতে পারে না। উগ্রবাদ একটি শান্তিপ্রিয় সমাজে অসভ্য অভিব্যাক্তি প্রদর্শন করে অশান্তি সৃষ্টি করে। একটি উত্তেজনা সৃষ্টি করাই তাদের কর্ম। আমরা সকল উগ্রবাদকে ঘৃণা করি এবং প্রতিবাদ জানাই।
সংগঠনের নেতৃবৃন্দ ব্রিটিশ সংবাদ মাধ্যমে এই কার্টুন প্রকাশ না করায় সন্তোষ প্রকাশ করেন। মুসলিম নেতারা বলেন, ব্রিটিশ সংবাদপত্র আত্মসংযমের এক মহৎ উদাহরণ সৃষ্টি করেছে। এতে গোটা বিশ্বে শান্তি স্থাপনে সহায়ক হবে।
তবে বিশ্লেষকরা বলছেন, ব্রিটেনে হোয়াইটহলের রাস্তাজুড়ে বিক্ষোভ প্রদর্শন এটাই প্রথম।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button