বিশ্ব নেতৃবৃন্দের ঈদ শুভেচ্ছা

Ledমুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও মিশেল ওবামা, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ, পররাষ্ট্রদপ্তরের সিনিয়র মন্ত্রী ব্যারোনেস ওয়ার্সী এবং ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ছায়ামন্ত্রী রুশানারা আলী এমপি প্রমুখ।
বারাক ওবামা বলেন, গত মাসে মুসলমানরা প্রার্থনা এবং সেবা, উপবাস এবং প্রিয়জনদের সঙ্গে সময় কাটানোর মাধ্যমে তাদের বিশ্বাসের প্রতি সম্মান দেখিয়েছে।
তিনি বলেন, হোয়াইট হাউসে চলতি বছরের ইফতার পার্টিতে যুক্তরাষ্ট্রের অনেক মুসলমানের মধ্যে কিছু সংখ্যকের সঙ্গে সময় কাটিয়ে আমি গর্বিত যারা আমাদের গণতন্ত্রকে সমৃদ্ধ এবং অর্থনীতিকে শক্তিশালী করেছে। আমাদের মধ্যে অনেকে আমাদের মুসলমান বন্ধু এবং সহকর্মীর সঙ্গে ইফতার করার সুযোগ পেয়েছে।
তিনি বলেন, এ এক ঐতিহ্য যা আমাদের আর্শীবাদের জন্য কৃতজ্ঞ হতে এবং আমাদের মধ্যে কম সৌভাগ্যবানদের প্রতি সমবেদনা দেখাতে স্মরণ করিয়ে দেয়। এ কম সৌভাগ্যবানদের মধ্যে রয়েছে লাখ লাখ সিরীয় যারা তাদের বাড়িঘর, পরিবার এবং প্রিয়জনদের বাস্তুচ্যুত রেখে রমজান পার করেছে।
ওবামা বলেন, এ ঈদুল ফিতরে চাহিদাগ্রস্ত অনেক সিরিয়ানের সহায়তার লক্ষ্যে যুক্তরাষ্ট্র অতিরিক্ত ১৯ কোটি ৫০ লাখ ডলার খাদ্য সহায়তা ও অন্যান্য মানবসহায়তা প্রদান করছে; ফলে চলমান সমস্যার শুরুর পর থেকে সিরিয়ান জনগণের প্রতি আমাদের মানবিক অবদান ১০০ কোটি ডলারের ঊর্ধ্বে উন্নীত হয়েছে।
লাখ লাখ আমেরিকানের জন্য ঈদ আমেরিকার অনেকগুলো প্রথার অন্যতম চমৎকার নিদর্শন এবং আমি সকল মুসলমানদের এক আশীর্বাদময় এবং আনন্দঘন ঈদ উদযাপন কামনা করছি। ঈদ মোবারক।
বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপন উপলক্ষে যুক্তরাজ্য এবং বিশ্বের মুসলমানদের প্রতি আমার উষ্ণ শুভেচ্ছা রইল। গ্রীষ্মের দীর্ঘ দিবসে রোজা পালন ও প্রার্থনা শেষে এবং আমরা যেসব কাজ অবধারিত মনে করি; এমন অনেক কিছু দূরে সরিয়ে রেখে, মুসলমানরা পরিবার এবং বন্ধুদের সঙ্গে একত্রিত হবে আনন্দময় এ আয়োজনকে উপভোগ করতে। আমি আপনাদের সবাইকে ঈদ মোবারক জানাই।
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ তার ঈদ শুভেচ্ছা বার্তায় বলেন, যুক্তরাজ্য এবং বিশ্বের অন্যান্য স্থানে ঈদ-উল-ফিতর উদযাপনকারী প্রত্যেক মুসলমানকে ঈদের শুভেচ্ছা জানাতে পেরে আমি আনন্দিত। পবিত্র রমজান মাসে বিশ্বের কোটি কোটি মুসলমান প্রতিবেশির সঙ্গে ইফতার ভাগাভাগি করা বা অভাবীদের মধ্যে যাকাত বিতরণের মতো নানা কাজের মাধ্যমে ইসলামের প্রকৃত আধ্যাত্মিক শক্তির প্রকাশ ঘটান।
এ সময় আমরা, সিরিয়াতে সহিংসতার অবসান এবং মধ্যপ্রাচ্যের শান্তির আশাবাদ অব্যাহত রাখছি। আমি আপনাদের জন্য  আনন্দময় ও শান্তিময় ঈদ প্রত্যাশা করি। ঈদ মোবারক।
ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের সিনিয়র মন্ত্রী ব্যারোনেস ওয়ার্সী তার ঈদ শুভেচ্ছায় বলেন, ঈদ-উল-ফিতর উদযাপনরত বিশ্বের মুসলমানের প্রতি আমি শুভেচ্ছা জানাতে চাই।
এ রমজানে, ভালো কাজের জন্য মানুষের একত্রিত হওয়া, পরস্পরকে শুভেচ্ছা জানাতে পরিবারগুলোর কাছাকাছি আসা এবং চেনা-অচেনা নানা বিশ্বাসের মানুষের একসঙ্গে ইফতারে যোগ দেয়ার মাধ্যমে ইসলামের প্রকৃত আধ্যাত্মিকতার প্রকাশ ঘটেছে।
এ রমজান আমার কাছে এজন্য বিশেষভাবে উল্লেখযোগ্য, যুক্তরাজ্য প্রথমবারের মতো বসনিয়ার বাইরে সেব্রেনিয়া মেমোরিয়াল ডে আয়োজন করেছে, যা ১৯৯৫ সালে সংগঠিত গণহত্যায় নিহত ৮ হাজার মানুষের স্মৃতিতে উৎসর্গ করা হয়েছে। এ আয়োজন থেকে আমরা ঘৃণা এবং অসহিষ্ণুতার ফল সম্পর্কে সজাগ হয়েছি।
এ পবিত্র মাসে আমরা ভাগ্যহত মানুষের দুর্ভোগ নিয়ে ভাবার সুযোগ পেয়েছি, তাদের বিশ্বাস যাই হোক না কেন। আমি প্রত্যাশা করি, পবিত্র রমজানের অন্তর্নিহিত দর্শনের শিক্ষা, যাতে আছে- ক্ষমার উদারতা, পরদুঃখ কাতরতা ও পরোপকার এবং ভালো কাজে ব্যাপৃত হওয়া, যা গোটা বছর আমাদের হৃদয়ে জাগ্রত থাকবে। ঈদ মোবারক।
ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ছায়ামন্ত্রী রুশানারা আলী এমপি তার ঈদ শুভেচ্ছায় বলেন, রমজান আমাদের নৈতিকতার শিক্ষা দেয়, আমরা পরস্পরে আরো সহানুভূতি ও সহমর্মিতা বোধ করি এ রমজান মাসে। দীর্ঘ সংযম শেষে ঈদ আসে পরস্পর সৌহার্দ্যের প্রতিশ্রুতি নিয়ে।
পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা ও অভিনন্দন সবাইকে। ঈদ মোবারক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button