জো বাইডেনের বার্তা

নতুন পথে যাত্রা শুরু যুক্তরাষ্ট্রের

নতুন পথে যাত্রা শুরু করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার দেশবাসীর উদ্দেশে দেয়া ভাষণে এই প্রত্যাশা ব্যক্ত করে নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমেরিকা ইজ ব্যাক।’ তার এই ভাষণে রীতিমতো আবেগতাড়িত হয়ে পড়ে গোটা দেশ। চীন এবং রাশিয়ার উদ্দেশে বাইডেন বলেন, তিনি এতদিন ধরে তাদের গতিবিধি ভালোভাবে লক্ষ্য করেছেন। তবে এবার তিনি আমেরিকার হয়ে জোর গলায় কথা বলবেন। মিয়ানমার এর পরিস্থিতি সম্পর্কে তিনি উষ্মা প্রকাশ করেন। যদি প্রয়োজন হয় তবে আমেরিকা এ বিষয়ে হস্তক্ষেপ করবে বলেও জানান তিনি।
বাইডেন বলেন, নিজের ক্ষমতা সম্পর্কে জানে আমেরিকা। তাই তারা কারো সাথে কোনো কম্প্রোমাইজ এর পথে যাবে না। চীন এবং রাশিয়া যদি মনে করে তারা সকলকে শাসন করবে তাহলে তারা ভুল করবে বলে। মহামারী এবং ক্লাইমেট চেঞ্জ নিয়ে আমেরিকা তার পদক্ষেপ আগামীদিনেও জারি রাখবে বলে জানান তিনি।
চীনকে হুঁশিয়ারি দিয়ে বাইডেন বলেন, চীনের অর্থনীতি নিয়ে আমেরিকার কোনো মাথাব্যথা নেই। তবে যদি তারা বেশি বাড়াবাড়ি করে তাহলে আমেরিকা জানে তাদের কি করতে হবে। মার্কিন পররাষ্ট্র নীতি এই পথেই এগোবে বলে জানান তিনি। ডোনাল্ড ট্রাম্পের আমলে যে ভুলগুলো হয়েছে তা তিনি ঠিক করবেন বলেও প্রতিশ্রুতি দেন। তার মতে আমেরিকা জানে কিভাবে নিজেকে সকলের কাছে তুলে ধরতে হবে। আর সেই কাজটি তিনি সঠিকভাবে করতে চান। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করে তিনি বলেন, রাশিয়া যদি মনে করে তারা আমেরিকাকে টক্কর দেবে তাহলে তারা ভুল করছে।
ক্যাপিটর হিলে হামলা প্রসঙ্গে বাইডেন বলেন, যেভাবে মার্কিন হাউসে হামলা হয়েছে তার নিন্দা করে তিনি বলেন আগামী দিনে যাতে এমন ঘটনা না হয় সেদিকে তিনি নজর রাখবেন। তিনি বলেন, গোটা বিশ্ব যুক্তরাষ্ট্রকে অনুসরন করে। তাই তাদের কাজ যেন সঠিক হয়। সেখানে যেন কোনো ফাক না থাকে। যুক্তরাষ্ট্র জানে কিভাবে দেশবাসীকে নিয়ে এগিয়ে চলতে হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close