দশ মাসে তুরস্কে ১ কোটি ১২ লাখ পর্যটক

২০২০ সালের প্রথম ১০ মাসে ১ কোটি ১২ লাখ পর্যটক গ্রহণ করেছে তুরস্ক। তুরস্কের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় সোমবার এ তথ্য নিশ্চিত করেছে। চলমান কভিড-১৯ মহামারীর কারণে বিশ্বজুড়ে লকডাউন ও চলাচলে কঠোর নীতিমালা গ্রহণ করা হয়েছে। এতে তুরস্কের পর্যটন খাতেও ধাক্কা লেগেছে। মন্ত্রণালয়ের প্রকাশিত উপাত্তে দেখা গেছে, দেশটিতে পর্যটক আগমন বছরওয়ারি কমেছে ৭২ দশমিক ৫ শতাংশ। তবে আশাবাদের জায়গা হচ্ছে, গত আগস্ট থেকে অক্টোবরে দেশটিতে ৫৭ লাখ পর্যটক এসেছে, যেখানে মহামারীর চূড়ান্ত সময়ে এপ্রিল থেকে মে মাসে পর্যটক এসেছিল মাত্র ৫০ হাজার। গত অক্টোবরে পর্যটক এসেছে ১৭ লাখ ৪০ হাজার, যা বছরওয়ারি কমেছে ৫৯ দশমিক ৪০ শতাংশ।
গত ১০ মাসে তুরস্কের সবচেয়ে বড় পর্যটন আকর্ষণ ছিল ইস্তাম্বুল। দেশটির মোট পর্যটকের ৩৭ দশমিক শূন্য ৯ শতাংশ বা ৪১ লাখ ৫০ হাজার এসেছিল ঐতিহাসিক এ নগরীতে। দ্বিতীয় সর্বোচ্চ আনাতালিয়ায় ২৭ দশমিক ৬৭ শতাংশ বা ৩১ লাখ পর্যটক এসেছে। বুলগেরিয়া ও গ্রিস সীমান্তবর্তী এডির্নেতে তৃতীয় সর্বোচ্চ ১৩ দশমিক ৪৭ শতাংশ পর্যটক এসেছে। আকাশপথে তুরস্কে এসেছে ৮৫ লাখ পর্যটক, গাড়িতে করে এসেছে ২৫ লাখ, সমুদ্রপথে ১ লাখ ৪৮ হাজার ৫৫০ এবং রেলপথে ১ লাখ ৬২ হাজার ১৮৮ জন।
রাশিয়া থেকে সর্বোচ্চ ১৭ দশমিক শূন্য ৬ শতাংশ বা ১৯ লাখ ১০ হাজার পর্যটক এসেছে। তার পরই রয়েছে জার্মানির (৯ দশমিক ২৬ শতাংশ) ১০ লাখ ৩ হাজার এবং বুলগেরিয়ার (৮ দশমিক ৯১ শতাংশ) ৯ লাখ ৯৭ হাজার ৪৭০ জন পর্যটক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close