আলিবাবা অনলাইনে একদিনে রেকর্ড বিক্রি ৭৪ বিলিয়ন ডলার!

আলিবাবা অনলাইনে একদিনে রেকর্ড ব্রিক্রি ৭৪ বিলিয়ন ডলার। মাত্র ২৪ ঘন্টায় অনলাইন বিক্রিতে এধরনের রেকর্ড গড়ল চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা। বুধবার ‘সিঙ্গেলস ডে’ উপলক্ষে ৭ হাজার ৪’শ কোটি ডলারের পণ্য বিক্রি করে আলিবাবা যা ছিল গত বছরের তুলনায় দ্বিগুণ। কোভিড মন্দার মধ্যে আলিবাবার এধরনের বিক্রি অর্থনীতি পুনরুদ্ধারের সুস্পষ্ট লক্ষণ হিসেবে দেখছেন বাজার বিশ্লেষকরা। গত বছর সিঙ্গেলস ডে’ আলিবাবার বিক্রি ছিল ৩ হাজার ৮৪০ কোটি ডলার। অর্থাৎ এবছর বিক্রি বেড়েছে ৩০ শতাংশ বেশি।

এবছর ক্রেতাদের জন্যে বিশেষ মূল্য ছাড়ের ব্যবস্থা করে আলিবাবা। পহেলা নভেম্বর থেকে ১১ই জুলাই এধরনের বিশেষ সুযোগ লুফে নেয় ক্রেতারা। মূল্যছাড়ের সুযোগে ক্রেতারা ১ কোটি ৭ লাখ পণ্য কিনে নেয়। সিঙ্গেলস ডে অনেকের কাছে ডাবল ইলেভেন হিসেবেও পরিচিত যা চীনের নানজিং ইউনিভার্সিটির চারজন ‘সিঙ্গেল’ শিক্ষার্থী এর প্রচলন করেন এবং তা অনানুষ্ঠানিক চীনা ছুটি হিসেবে পালিত হয়। অনলাইন শপিং ও ই-কমার্স বৃদ্ধিতে চীনের এক বিশাল উদযাপন হয়ে দাঁড়িয়েছে সিঙ্গেলস ডে। আন্তর্জাতিকভাবেও এটি সমান প্রতীক্ষার দিন হয়ে দাঁড়িয়েছে ক্রেতাদের কাছে। এবছর ২২০টি দেশের ৩০ হাজার ব্রান্ডের পণ্য এ উৎসবে কেনাকাটার মাধ্যমে ক্রেতাদের হাতে পৌঁছে যায়। ক্রেতাদের কাছে সবচেয়ে বেশি আকর্ষণীয় ছিল শাওমি, হুয়াওয়ে এবং মাইডিয়ার পণ্য। যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ফ্রান্সে অনলাইন শপিংয়ের মাধ্যমে সবচেয়ে বেশি পণ্য রফতানি হয়েছে এ বছর।
আলিবাবার অনলাইন রিটেইলার টিমল জানায় বুধবার সর্বোচ্চ বিক্রির সময় প্রতি সেকেন্ডে ৫ লাখ ৮৩ হাজার পণ্য অনলাইনে অর্ডার পড়ে। পণ্যের মূল্যে বিশেষ ছাড় ও সুবিধা হাতছাড়া করতে চায়নি আগ্রহী ক্রেতারা। যদিও আলিবাবার মালিক জ্যাক মা’র আরেক কোম্পানি এ্যান্ট গ্রুপ সাংহাই ও হংকং স্টক এক্সচেঞ্জে সাড়ে ৩৪ বিলিয়ন ডলার মূল্যের আইপিও স্থগিত করায় ২.৬ বিলিয়ন ডলার ক্ষতি হয় তবে সিঙ্গেলস ডে’তে রেকর্ড পরিমান বিক্রি এক উল্লেখযোগ্য ঘটনা। এ্যান্ট গ্রুপের আইপিও জটিলতা নিয়ে জ্যাক মা’কে তলব করেছে চীনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে কোভিডভাইরাসের কারণে লকডাউন বা দোকানপাট, শপিংমলে যখন ক্রেতারা যখন কেনাকাটা করতে পারতপক্ষে যাচ্ছেন না সেক্ষেত্রে অনলাইন ব্যবসায় এত বিশাল ধরনের বিক্রি কেনাকাটার বিকল্প উৎস হয়ে উঠছে।
জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা আঙ্কটাডের এক প্রতিবেদনে বলা হয়েছে চলতি বছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকে যুক্তরাষ্ট্রে ই-কমার্স ব্যবসা বেড়েছে ১৬.১ শতাংশ। চীনেও গত জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ই-কমার্সের বিক্রি বেড়েছে ২৪.৬ শতাংশ। গত বছর আগস্টে এ বিক্রি বৃদ্ধি পায় ১৯.৪ ও তার আগের বছর তা বৃদ্ধি পেয়েছিল ১৭.৩ শতাংশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close